আকাশের সব তারা কি চেনা সম্ভব? হ্যাঁ, সম্ভব। পৃথিবীর যেমন ম্যাপ আছে, তেমনি আছে আকাশেরও ম্যাপ। এ তথ্যপ্রযুক্তির যুগে সেটা এখন চলে এসেছে স্মার্টফোনে। Sky Map নামের অ্যান্ড্রয়েড ফোন অথবা আইফোনে অ্যাপটি দিয়ে আপনি খুঁজে নিতে পারেন আকাশের সব তারা, আর গ্রহকে। প্রথমে গুগল প্লে–স্টোর বা অ্যাপলের অ্যাপস্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে অ্যাপটি। এটি চালু করলেই দেখা যাবে গ্রহ-নক্ষত্রের একটি ম্যাপ। অন্যান্য যেকোনো ম্যাপের চেয়ে এটি ব্যবহার করা অনেক বেশি সোজা। কারণ, এটিকে চালু করে আপনার ফোনটিকে আকাশের যেদিকে তাক করবেন, সেদিকের গ্রহ-নক্ষত্রগুলোকেই দেখা যাবে।

আকাশের নানা অঞ্চলের কয়েকটি করে উজ্জ্বল তারা নিয়ে কল্পনা করা হতো সিংহ, ভালুক, মাছের মতো নানা আকৃতি। এই একেকটি অঞ্চলকে বলা হয় মণ্ডলী। স্কাই ম্যাপে প্রতিটি মণ্ডলীকে প্রচলিত আকৃতিতে মিলিয়েও দেখানো হয়েছে। আর আছে সব গ্রহ। খালি চোখে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি গ্রহকে দেখা যায়। ম্যাপটি ব্যবহার করে আপনি খুব সহজেই খুঁজে পেতে পারবেন গ্রহগুলোকে। আকাশ চেনার ব্যাপারটি সবার কাছে দুর্বোধ্য লাগলেও এই ম্যাপটির ব্যবহার সেটিকে পানির মতো সহজ করে দেবে। আর আপনার সামনে উন্মুক্ত করবে বিশাল একটি জগত্।

ফোনভেদে অ্যাপসটির সাইজ হবে ২-৫ মেগাবাইট। বাজারে প্রচলিত সব অ্যান্ড্রয়েড কিংবা আইফোনেই সাপোর্ট করবে। তবে সব ফিচার পুরোপুরি ব্যবহার করতে প্রয়োজন পড়বে কম্পাস সেন্সরের। অ্যাপসটি ডাউনলোড করে প্রথমেই সেটিংসে গিয়ে Set location manually অপশন ক্লিক করে আপনার অবস্থান অনুযায়ী Latitude এবং Longitude সেট করুন। ঠিক অবস্থান জানা না থাকলে Latitude ২৩ ডিগ্রি উত্তর এবং Longitude ৯০ ডিগ্রি পূর্ব ব্যবহার করতে পারেন। অ্যাপসটি ব্যবহার করতে ইন্টারনেট কানেকশনের প্রয়োজন নেই। তবে লোকেশন ঠিক করার ঝামেলা এড়ানো যাবে শুধু জিপিএস কানেকশন অন রেখে।

লেখক: শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0