গুজবে কেন কান দেবেন না একটু গণিত করে বলি। ঢাকার মোট মানুষ কত? প্রায় দেড় কোটি। দেড় কোটি মানুষের কাছে একটা গুজব পৌঁছাতে কত সময় লাগবে? চলুন, হিসাব করে দেখি। কল্পনা করা যাক, আমরা একজন গুজব সৃষ্টিকারীকে অনুসরণ করছি। দেখা গেল, একদিন সে পূর্ব, পশ্চিম, উত্তর বা দক্ষিণ দিক দিয়ে ঢাকায় ঢুকেছে। গাট্টি-বোঁচকা নিয়ে এক বাসায় উঠল। তখন ঘড়িতে বাজে ঠিক সকাল আটটা। ওই বাসায় মানুষ সাকল্যে তিনজন। সবার সঙ্গে দেখা-সাক্ষাত্ করে তার বানানো গুজব কথাটা তিনজনকে জানাতে সে সময় নিল ১০ মিনিট। ১০ মিনিট পরে, অর্থাৎ সকাল ৮টা ১০ মিনিটে গুজব কথাটা জানে আমাদের গুজব সৃষ্টিকারী এবং ওই বাড়ির তিনজন। মোট চারজন।

কার্যকর গুজব হলো কোনো ষড়যন্ত্র তত্ত্ব। যা মানুষের কৌতূহল বা আগ্রহকে বাড়িয়ে দেয়। ধরে নিই, চলমান গুজবটা একটা ষড়যন্ত্র তত্ত্ব। আমাদের গুজব সৃষ্টিকারী কিন্তু আর নতুন কাউকে বলবে না। ওই বাসার তিনজন, তারা গুজব কথাটা অন্যদের জানাবে। যেহেতু তারা জানে না যে তথ্যটা গুজব, তাই ধরে নিতে পারি তিনজনের প্রত্যেকে কমপক্ষে নতুন তিনজনকে জানাবে। একটা আকর্ষণীয় তথ্য (মূলত গুজব) তিনজনকে জানানোটাই স্বাভাবিক। এ জন্য তাদের সময় দেওয়া যাক ১০ মিনিট।

ঘড়িতে বাজে ৮টা ২০ মিনিট। গুজব কথাটা জানে নতুন নয়জন। আগের চারজনসহ মোট ১৩ জন।

নতুন নয়জন আবার প্রত্যেকে জানাল তিনজনকে। নতুন শ্রোতা ২৭ জন। এ ক্ষেত্রেও সময় ধরি ১০ মিনিট। সময় সকাল ৮টা ৩০ মিনিট। গুজব কথাটা জানে মোট ৪০ জন। সময় সকাল ৮টা ৪০ মিনিট। নতুন শ্রোতা ২৭x৩ বা ৮১ জন। মোট শ্রোতা ১২১। পরের ১০ মিনিটে জানবে ৮১x৩ বা ২৪৩ জন। মোট শ্রোতা ৩৬৪। আরও ১০ মিনিট পরে, সকাল নয়টার মধ্যে জানবে আরও ৭২৯, মোট শ্রোতা ১ হাজার ৯৩ জন।

এক ঘণ্টায় মাত্র ১ হাজার ৯৩ জন। পুরো ঢাকাকে জানাতে অনেক সময় লেগে যাবে বলে মনে হচ্ছে? একটু ধৈর্য ধরে গুনতে থাকি। এবার দেখবেন কীভাবে বেড়ে যায় গুজব-শ্রোতা। ৯টা ১০ মিনিটে কতজন জানবে? নতুন ২ হাজার ১৮৭, মোট ৩ হাজার ২৮০। নাহ, এখনো কমই মনে হচ্ছে। কিন্তু ৯টা ২০ মিনিট? ৬৫৬১+৩২৮০=৯৮৪১ জন। সাড়ে নয়টায় ১৯৬৮৩+৯৮৪১=২৯৫২৪ জন।

এভাবে যদি হিসাব করতে থাকেন, দেখবেন এরপরের ১০ মিনিটে মোট শ্রোতা হবে ৮৮ হাজার ৫৭৩, তার পরের ১০ মিনিটে ২ লাখ ৬৫ হাজার ৭২০ জন, এরপর যথাক্রমে ৭ লাখ ৯৭ হাজার ১৬১ জন, ২৩ লাখ ৯১ হাজার ৪৮৪ জন।

কয়টা বাজে? হিসাব করে দেখুন, মাত্র ১০টা ১০ বাজে। ১০টা ২০ মিনিটে মোট শ্রোতা হবে ৭১ লাখ ৭৪ হাজার ৪৫৩ জন। সাড়ে ১০টায় গুজব পৌঁছে যাবে ২ কোটি ১৫ লাখ ২৩ হাজার ৩৬০ জনের কাছে!

ঢাকায় ২ কোটি ১৫ লাখ মানুষ নেই। অর্থাৎ সাড়ে ১০টার আগে গুজবটা পুরো ঢাকায় ছড়িয়ে পড়বে। কোনো টেলিভিশন বা রেডিওর সাহায্য ছাড়াই! যদি একজন মানুষ মাত্র তিনজনের কাছে গুজবটা ছড়ায় এবং এ জন্য সময় নেয় ১০ মিনিট, তাহলে মাত্র আড়াই ঘণ্টায় দেড় কোটি মানুষের শহর গুজবে ছেয়ে যাবে।

সুতরাং, গুজবে কান দেবেন না।

লেখক: অলিম্পিয়াড বিষয়ক উপদেষ্টা, শিক্ষা মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সূত্র: মীজানুর রহমানের ত্রৈমাসিক পত্রিকা

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0