পঞ্চম বছরে পদার্পন করল বিজ্ঞানচিন্তা
পঞ্চম বছরে পদার্পন করল বিজ্ঞানচিন্তা

চার পেরিয়ে পঞ্চম বছরে পদার্পন করল বিজ্ঞানচিন্তা।

সর্বস্তরে বিজ্ঞান প্রসারে আজ থেকে চার বছর আগে যাত্রা শুরু হয়েছিল বিজ্ঞানচিন্তা নামের বিজ্ঞান বিষয়ক এই মাসিক ম্যাগাজিনের। আব্দুল কাইয়ুমের সম্পাদনায় এ ম্যাগাজিন শুরু থেকেই দেশের কিশোর-তরুণদের হৃদয় জয় করে নেয়।

করোনা পরিস্থিতির কারণে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রতিবারের মতো এবার পাঠক, লেখকদের নিয়ে কোন আয়োজন থাকছে না। তবে অনলাইনে বিশেষ কিছু আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন
default-image

চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে বিজ্ঞানচিন্তার লেখক, পাঠক ও শুভান্যুধায়ীরা ফোন, এসএমস, ই-মেইল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞানচিন্তাকে শুভেচ্ছা জানিয়েছেন। বিজ্ঞানচিন্তার সম্পাদকও বিজ্ঞাচিন্তার পাঠক-লেখক, পৃষ্ঠপোষক, বিজ্ঞাপনদাতা, সকল পরিবেশক ও এজেন্টকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, ‘তরুণ প্রজন্ম আরও বেশি বিজ্ঞান সচেতন হয়ে উঠুক—এই লক্ষ্য নিয়ে, বিজ্ঞানচিন্তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। চার বছর পেরিয়ে আজ বলতে পারি, আমরা অনেকটাই সফল। বিজ্ঞান উৎসবে, বিজ্ঞান বক্তৃতাগুলোতে তাদের স্বতস্ফূর্ত উপস্থিতি আমাদের এই বিশ্বাস আরও দৃঢ় করেছে। বিজ্ঞানচিন্তা এখন নিছক বিজ্ঞান ম্যাগাজিনই নয়। এটা আসলে একটা স্বপ্ন! পঞ্চম বছরে এসে বিজ্ঞান প্রসারে আরও নতুন কিছু করতে আমরা বদ্ধ পরিকর।’

default-image
বিজ্ঞাপন

চার বছর পূর্তি উপলক্ষে বিজ্ঞানচিন্তার উপদেষ্টা, তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ও ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আরশাদ মোমেন শুভেচ্ছা জানিয়েছেন। তিনি জানান, ‘বিজ্ঞানচিন্তা প্রকাশনার চতুর্থ বছর শেষেও যে গতিবেগ ও বিষয়বস্তুর বৈচিত্র্য বজায় রাখতে পারছে, তার কৃতিত্ব মূলত একঝাঁক নতুন বিজ্ঞান লেখক তৈরি করতে পারার মাঝেই লুকিয়ে আছে। তাই সবাইকে শুভেচ্ছা।’

বিজ্ঞানচিন্তার যাত্রার শুরু থেকেই প্রধান পৃষ্ঠপোষক সিটি ব্যাংক। সর্বস্তরে বিজ্ঞান প্রসারে বিজ্ঞানচিন্তার সঙ্গে একযোগে কাজ করছে প্রতিষ্ঠানটি। বিজ্ঞানচিন্তার প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা জানিয়ে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফিন বলেন, ‘‌‌একটা স্বপ্ন নিয়ে বিজ্ঞানচিন্তার যাত্রা শুরু হয়েছিল। সেটা ছিল সর্বস্তরে বিজ্ঞানের প্রসার। ৪ বছর পেরিয়ে এসে দেখা যাচ্ছে সে পথে তারা অনেকটাই সফল। বিজ্ঞানচিন্তার এই ভ্রমণের শুরু থেকেই সিটি ব্যাংক যুক্ত ছিল এ কথা, এটা গর্বের ব্যাপার। সর্বস্তরে বিজ্ঞান প্রসারের সিটি ব্যাংক বিজ্ঞানচিন্তার সঙ্গী হয়েই আরও অনেক দূর যাবে, এ আশা করতেই পারি।’

বিজ্ঞাপন
default-image

চতুর্থ বর্ষ পুর্তিতে মেটালের সৌজন্যে তিন পর্বের একটি বিজ্ঞান বক্তৃতার আয়োজন করা হয়েছে বিজ্ঞানচিন্তার পক্ষ থেকে। বক্তৃতার বিষয় 'বিজ্ঞানে নোবেল ২০২০'। অনলাইনে আয়োজিত এ বিজ্ঞান বক্তৃতায় দেশ-বিদেশে গবেষণারত বাংলাদেশি অধ্যাপক, বিজ্ঞানী ও গবেষকেরা বক্তব্য দেবেন। বিজ্ঞান বক্তৃতার প্রথম পর্ব অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার রাত আটটায়। প্রথম পর্বে 'চিকিৎসাবিজ্ঞানে নোবেল ২০২০' নিয়ে আলোচনা করবেন চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের অণুজীববিজ্ঞানী সেঁজুতি সাহা। এছড়া বিজ্ঞানচিন্তার সম্পাদক আবদুল কাইয়ুম এবং মেটালের ব্যবস্থাপনা পরিচালক শুভেচ্ছা বক্তব্য দেবেন। প্রতিষ্ঠাবার্ষিকীর এ আয়োজনে জাদু পরিবেশন করবেন বিখ্যাত জাদুকর রাজীব বসাক। থাকবে অটামনাল মুনের গান।

বিজ্ঞাপন
default-image

আগামী ২২ ও ২৭ অক্টোবর রাত আটটায় বিজ্ঞানবক্তৃতার দ্বিতীয় ও তৃতীয় পর্ব অনুষ্ঠিত হবে। বাকি দুই পর্বে বক্তৃতা দেবেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মোরেনো ভ্যালি কলেজের জ্যোতিঃপদার্থবিজ্ঞানী ও অধ্যাপক দীপেন ভট্টাচার্য, ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী আরশাদ মোমেন, একই বিশ্ববিদ্যালয়ের জ্যোতিঃপদার্থবিজ্ঞানী ও সহযোগী অধ্যাপক খান মুহাম্মদ বিন আসাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীবপ্রযুক্তি ও জেনেটিক ইঞ্জনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যপক এবিএম খাদেমুল ইসলাম এবং সহকারি অধ্যাপক আরশাদ ইবনে আয়ূব।

একটি বিজ্ঞানমনষ্ক তরুণ প্রজন্ম গড়ার লক্ষ্য ২০১৬ সালের ১৫ অক্টোবর বিজ্ঞানচিন্তার প্রথম সংখ্যাটি প্রকাশিত হয়। এর পর গত চার বছরে ৪৬টি সংখ্যা প্রকাশিত হয়েছে।

মন্তব্য পড়ুন 0