বসন্ত আর বই বাংলাদেশে একসূত্রে গাঁথা। ভাষার মাস, বাঙালির আবেগ-অনুভূতির চরম প্রকাশের এই মাসেই তো বই উৎসব হওয়া উচিত ছিল। হয়েছেও তা–ই। বহুদিন বাংলা একাডেমির প্রাঙ্গণের স্বল্প গণ্ডিতেই আবদ্ধ ছিল বইমেলা। কয়েক বছর ধরে সোহরাওয়ার্দী উদ্যানে হচ্ছে বইমেলা। কলেবর বেড়েছে। বেড়েছে বিক্রিও। সাধারণ সাহিত্যের মতো বিজ্ঞানসাহিত্যেও একটা জোয়ার এসেছে নতুন করে। বেশ কয়েক বছর ধরেই ভালো কিছু বিজ্ঞানের বই আসছে বইমেলায়। আশার কথা হলো, দিন দিন বিজ্ঞান বিষয়ক লেখকের সংখ্যা যেমন বাড়ছে তেমনি বাড়ছে ভালো মানের বিজ্ঞান বইয়ের সংখ্যাটাও। এই তালিকায় বিশ্বখ্যাত বিজ্ঞানী, গবেষক ও বিজ্ঞান লেখকের অনূদিত বইয়ের পাশাপাশি বাজারে এসেছে চমৎকার কিছু মৌলিক বিজ্ঞানের বইও। এ বছর বইমেলায় সব মিলিয়ে বিজ্ঞান আর গণিতের মানসম্মত বইয়ের সংখ্যা চল্লিশের বেশি। এর মধ্যে বেশ কিছু বই ইতিমধ্যে পাঠকমহলে বেশ সাড়া ফেলেছে।

default-image

এবারের বইমেলায় অন্যতম আলোচিত বিজ্ঞানের বই হলো মুহম্মদ জাফর ইকবালের রহস্যময় ব্ল্যাক হোল। বরাবরের মতো সহজ-সাবলীল ঢঙে লেখক মহাবিশ্বের সবচেয়ে রহস্যময় বস্তুটির গল্প শুনিয়েছেন। বইটি প্রকাশ করেছে কাকলী প্রকাশন।

মাসিক বিজ্ঞানচিন্তায় একসময় নিয়মিত একটা বিভাগ ছিল ‘ইলেকট্রনিক পাঠশালা’ নামে। লেখক ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিকস বিভাগের খণ্ডকালীন অধ্যাপক খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী। সেই লেখাগুলোকে দুই মলাটে আবদ্ধ করে বইমেলায় নিয়ে এসেছে আলোঘর প্রকাশনী।

বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম কয়েক দশক ধরেই এ দেশের কিশোর-তরুণ শিক্ষার্থীদের জন্য নিয়মিত লিখে যাচ্ছেন বিজ্ঞান আর গণিতের বই। ২০২০ সালের বইমেলাতেও ‌তাঁর গণিত আর গণিত নামের একটি বই নিয়ে এসেছে প্রথমা প্রকাশন।

default-image

পরমাণু বিদ্যুতের দিগ্বিজয় নামের একটি চমৎকার বই লিখেছেন সুলেখক ফারসীম মান্নান মোহাম্মদী। বইটি প্রকাশ করেছে চৈতন্য। পাঠক পরমাণু বিদ্যুতের অনেক অজানা ইতিহাস জানতে পারবেন এই বই থেকে। একই লেখকের একটাই পৃথিবী নামের আরেকটি বই প্রকাশ করেছে প্রকৃতি পরিচয়।

কথাসাহিত্যিক ও বিজ্ঞানের শিক্ষক আহমাদ মোস্তফা কামালের প্রথম বিজ্ঞানের বইটি এই মেলায় নিয়ে এসেছে প্রথমা প্রকাশন। আমাদের মহাজাগতিক পরিচয় নামের সেই বইয়ে লেখক কসমোলজি থেকে কণা পদার্থবিজ্ঞানের অনেক খুঁটিনাটি বিষয় আলোচনা করেছেন সাবলীল ভাষায়।

অস্ট্রেলিয়া প্রবাসী গবেষক ও বিজ্ঞান লেখক প্রদীপ দেব বিজ্ঞানবিষয়ক লেখালেখি করছেন বহুদিন ধরেই। তাম্রলিপি থেকে ইতিমধ্যে এসেছে তাঁর সবার জন্য আইনস্টাইন বইটি। প্রথমা থেকে দুয়েক দিনের মধ্যেই প্রকাশ হতে যাচ্ছে মঙ্গলে অভিযান নামের দারুণ আরেকটি বই।

default-image

শতাব্দীর বিজ্ঞান বইটির মাধ্যমে এ বছর বিজ্ঞানলেখক হিসেবে আত্মপ্রকাশ করেছেন তানভীর হোসেন। পদার্থবিজ্ঞান, মহাকাশ ও জীববিজ্ঞানের গুরুত্বপূর্ণ বেশ কিছু বিষয় নিয়ে লেখা হয়েছে বইটি। প্রকাশক অনার্য।

রাগিব হাসান ধারাবাহিকতা বজায় রেখেছেন বিজ্ঞানীদের কাণ্ডককারখানায়। এই বইমেলায় আদর্শ থেকে এসেছে এই সিরিজের তৃতীয় বইটি।

default-image

সুলেখক শরীফ মাহমুদ ছিদ্দিকীর ‌নক্ষত্র নামের বইটি প্রকাশ করেছে প্রথমা। নক্ষত্রের ইতিহাস, জন্ম-মৃত্যু নিয়ে প্রাণবন্ত আলোচনা করা হয়েছে বইটিতে।

শিশু-কিশোরদের জন্য হাতেকলমে বিজ্ঞান নামে চমৎকার একটি বই লিখেছেন সৌমিত্র চক্রবর্তী। বইটি প্রকাশ করেছে অনুপম প্রকাশনী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুশতাক ইবনে আইয়ুবের জিনপ্রকৌশল ও মানব ক্লোনিং নামের দারুণ বইটি প্রকাশ করেছে মাতৃভাষা প্রকাশ। অনন্যা থেকে প্রকাশিত হয়েছে আসিফ মেহদীর চোখের তারায় তারার মেলা

আব্দুল গাফফারের দুটি বিজ্ঞানবিষয়ক বই প্রকাশিত হয়েছে অন্বেষা ও বাতিঘর থেকে। শ্রোডিঙ্গারের বিড়াল নামের বইটি লেখা হয়েছে কোয়ান্টাম বলবিদ্যার অদ্ভুত জগৎ নিয়ে। অন্যদিকে বিজ্ঞানীদের গোপন জীবন বইটিতে উঠে এসেছে বিখ্যাত বিজ্ঞানী, গবেষক, উদ্ভাবক ও প্রযুক্তিবিদদের জীবনের অনেক অজানা কাহিনি।

default-image

কোয়ান্টাম বলবিদ্যা নিয়ে চমৎকার একটি বই লিখেছেন নাঈম হাসান ফারুকী। চা কফি আর কোয়ান্টাম মেকানিক্স শিরোনামের বইটি প্রকাশ করেছে প্রান্ত প্রকাশন।

অতনু চক্রবর্ত্তী গত বইমেলায় মেঘে ঢাকা তারা নামে একটি বই লিখে আলোচনায় আসেন। বিস্মৃত বাঙালি বিজ্ঞানীদের জীবনের গল্প নিয়ে লেখা সেই সিরিজের দ্বিতীয় বইটি প্রকাশ করেছে ঐতিহ্য।

ফাইনম্যান ডায়াগ্রাম নামের পদার্থবিজ্ঞানের চমৎকার একটি বই প্রকাশ করেছে বিশ্বসাহিত্য ভবন। বইটির লেখক সাকিবুল ইসলাম।

আদর্শ থেকে রাতুল খানের কমিকধর্মী বিজ্ঞানের বই অপদার্থবিজ্ঞান এবং তাম্রলিপি প্রকাশিত বুশনারা সিদ্দিকের বিজ্ঞান-টিজ্ঞান  বই দুটি পাঠক পছন্দের তালিকায় ওপর দিকেই রয়েছে।

default-image

চন্দ্রজয়ের ৫০ বছর উপলক্ষে এবার বইমেলায় এসেছে দুটি বই। প্রথমা থেকে প্রকাশিত চন্দ্রজয়ের ৫০ বছর বইটি সম্পাদনা করেছেন আবুল বাসার। আর আধো চাঁদ  নামের বইটির প্রকাশক ও লেখক যথাক্রমে বাঙলানামা ও জাহাঙ্গীর সুর। চাঁদ নিয়ে অনেক অজানা কাহিনি, চন্দ্রজয়ের ইতিহাসের ইতিবৃত্ত জানতে পারবেন এই দুটি বই থেকে।

বেশ কিছু অনুবাদের বই এসেছে এবারের বইমেলায়। এর মধ্যে সবচেয়ে আলোচিত বই দুটি মিচিও কাকুর ফিজিকস অব দ্য ইমপসিবলএবং রিচার্ড ফাইনম্যানেরসিক্স ইজি পিসেস। দুটি বইয়েরই প্রকাশক প্রথমা। প্রথম বইটি অনুবাদ করেছেন আবুল বাসার। দ্বিতীয়টির অনুবাদক উচ্ছ্বাস তৌসিফ। আবুল বাসার অনুদিত স্টিফেন হকিংয়ের দ্য ইউনিভার্স ইন আ নাটশেল বইটি এই বইমেলার অন্যতম সেরা বিজ্ঞানের বই। এটিরও প্রকাশক প্রথমা।

ভাষাসৈনিক আহমদ রফিকের অনুবাদে ব্রিল বার্জারের বিজ্ঞানের জয়যাত্রা বইটি প্রকাশ করেছে অনার্য।

এই বইগুলোই সব নয়, আরও কিছু বই হয়তো বাজারে এসেছে হয়তো আরও কিছু বই আসার অপেক্ষায় আছে। তাই পাঠকদের কাছে অনুরোধ থাকবে, বইমেলায় ঘুরে ঘুরে বই দেখুন, যাচাই করে বই কিনুন।

বইমেলায় বিজ্ঞানের আরও বই সম্পর্কে জানা যাবে বিজ্ঞানচিন্তার পরবর্তী সংখ্যায়।

বিজ্ঞাপন
মন্তব্য করুন