বইটি সাজানো হয়েছে মোট সতেরোটি অধ্যায়ে। এটি শুধুমাত্র বিজ্ঞানী সত্যেন বোসের জীবনী নয়। এই বইয়ে সত্যেন বোসের জীবনের চেয়ে তাঁর গবেষণা নিয়ে বিষয়ভিত্তিক আলোচনাই প্রাধান্য পেয়েছে। প্রথম অধ্যায়ে আলোচনার বিষয় সত্যেন বোসের সঙ্গে আইনস্টাইনের যোগাযোগ। কীভাবে আইনস্টাইনের কাছে চিঠি লিখেছিলেন, চিঠি পড়ে আইনস্টাইনের অভিব্যক্তিই বা কী ছিল, এবং পরে দুজনের কাজ সম্পর্কে বিষদভাবে আলোচনা করা হয়েছে। এই বই শুধু সমীকরণ বা শুধু গল্প দিয়ে সাজানো হয়নি। পাঠকের বোঝার সুবিধার কথা মাথায় রেখেই প্রয়োজন মতো সমীকরণ এবং ইতিহাস টানা হয়েছে।

বইয়ে আলোচনা করা হয়েছে বোলজম্যান পরিসংখ্যান পদ্ধতির ইতিহাস, কৃষ্ণবস্তুর ব্যাখ্যা, কার্শফ-ভিন-র‍্যালের ব্যর্থতার কাহিনী, প্লাঙ্কের কোয়ান্টাম বিপ্লব, আইনস্টাইনের হাতে কোয়ান্টাম তত্ত্বের প্রতিষ্ঠা—এমন আনুষঙ্গিক বিজ্ঞান সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আগে। তারপর ঢোকা হয়েছে বোস আইনস্টাইন কনডেনসেটে। আইনস্টাইনকে লেখা সত্যেন বোসের চিঠি এবং পেপারগুলো বাংলায় অনুবাদ করে দেওয়া হয়েছে বইয়ে। কাজেই যাদের মনে বোস আইনস্টাইন কনডেনসেট নিয়ে ধোঁয়াশা আছে, তাঁরাও এই বই পড়ে সেটা দূর করতে পারবেন। এছাড়া বইয়ের আলোচনা করা হয়েছে আইনস্টাইনের ফটো ইলেকট্রিক ইফেক্ট, কণা, তরঙ্গ, বোসন কণা, ফার্মিয়ন কণা, সুপার ফোটন, বোস-আইনস্টাইন কনডেনসেট, পরমশূন্য তাপমাত্রা, ভিনের সূত্র, কৃষ্ণবস্তুর বিকিরণ ইত্যাদি।

সত্যেন বোসের নোবেল পাওয়া উচিৎ ছিল কিনা, সে বিষয়েও আলোচনা করা হয়েছে বইয়ে। সত্যেন বোসের করা কাজ নিয়ে গবেষণা করে তিন পদার্থবিজ্ঞানী নোবেল পেয়েছিলেন ২০০১ সালে। হয়ত ততদিন বেঁচে থাকলে সত্যেন বোসের ঝুলিতেও উঠতে পারতো একটি নোবেল। কিন্তু নোবেল না পেলেও সত্যেন বোস তার চেয়েও বড় সম্মান পেয়েছেন। মহাবিশ্বের অর্ধেক কণার নামকরণ করা হয়েছে তাঁর নামে। এই সম্মান মোটেও নোবেলের চেয়ে কম নয়। এজন্যই আজীবন সত্যেন বোসের নাম লেখা থাকবে ইতিহাসের পাতায়। এছাড়া সত্যেন বোস কণার দুটি স্পিন অবস্থা থাকার বিষয়টি অনুমান করেছিলেন। যদিও এই কাজের জন্য তিনি স্বীকৃতি পাননি। এই ইতিহাসটিও বাংলা ভাষায় পাওয়া যায় না। আবদুল গাফফার সেই শূন্যস্থানও পূরণ করেছেন এই বইয়ের মাধ্যমে।

পেপারব্যাক এ বইটি প্রকাশ করেছে প্রথমা প্রকাশন। সারা দেশের অভিজাত বইয়ের দোকানে মিলবে বইটি। এছাড়া বিভিন্ন অনলাইন বুক শপেও বইটি পাওয়া যাবে।

বইপত্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন