প্রকাশিত হয়েছে বিজ্ঞানচিন্তার জানুয়ারি সংখ্যা

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন উৎক্ষেপণ করা হয়েছে ১৯৯৮ সালে। ইতিমধ্যে কেটে গেছে প্রায় ২৫ বছর। এ সময়ের মধ্যে মহাকাশ স্টেশনে এক সঙ্গে কাজ করেছেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা, ইউরোপিয়ান স্পেস এজেন্সি ইসা, রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস, জাপানি মহাকাশ গবেষণা সংস্থা জাক্সা ও কানাডিয়ান মহাকাশ গবেষণা সংস্থা সিসার বিজ্ঞানীরা। এখন পর্যন্ত ২০টি দেশের ২৫৮ জন নভোচারী গেছেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। গবেষণার পাশাপাশি ভবিষ্যতের অভিযানগুলোতেও ভূমিকা রাখবে এ নভোস্টেশন। এসব নিয়েই সাজানো হয়েছে বিজ্ঞানচিন্তার জানুয়ারি সংখ্যার মলাট কাহিনি।

মহাকাশ স্টেশনের যাত্রার শুরু থেকে এ পর্যন্ত করা অভিযান ও এ সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে অস্ট্রেলিয়ার মেলবোর্নের আরএমআইটির শিক্ষক ও গবেষক প্রদীপ দেব লিখেছেন ‘আন্তর্জাতিক মহাকাশ স্টেশন: উড়ন্ত গবেষণাগার’। আন্তর্জাতিক মহাকাশে বিজ্ঞানীরা কীভাবে কাজ করেন? এত বড় স্টেশন কীভাবে তৈরি করা হলো মহাশূন্যে? এর পেছনের বিজ্ঞানটাই-বা কী? এ বিষয়ে বিস্তারিত লিখেছেন বিজ্ঞানচিন্তার সহসম্পাদক উচ্ছ্বাস তৌসিফ। একজন বিজ্ঞানী মহাকাশ স্টেশনে গিয়ে সারাদিন কী করেন? তাঁদের ২৪ ঘন্টার কাজের বিবরণী নিয়ে পান্থ রেজা লিখেছেন ‘কেমন কাটে মহাকাশের দিন’। মহাকাশ স্টেশন বা যেকোনো কিছু, মহাকাশে পাঠাতে ব্যবহৃত হয় রকেট। সেই রকেটের বিজ্ঞান নিয়ে ‘রকেট সায়েন্স’ লিখেছেন নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেডের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার ইশতিয়াক হোসেন চৌধুরী। লেখার পাশাপাশি আরও আছে আইএসএস-এর বিভিন্ন অংশের পরিচিতি নিয়ে ইনফোগ্রাফ ‘একনজরে আইএসএস’, ‘স্পেসস্যুট এনাটমি’ ও ‘আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের অজানা ১০’।

নিয়মিত বিভাগ হিসেবে কার্টুনিস্ট আহসান হাবীবের নিয়মিত বিজ্ঞানরম্য ‘বিজ্ঞানমনস্কতা!’ ও রোমেন রায়হানের বিজ্ঞান ছড়া ‘ব্যাকটেরিয়া-বান্ধব’ তো রয়েছেই।

অমিক্রনের নতুন রূপ নিয়ে লিখেছেন বন্ধবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সৌমিত্র চক্রবর্তী। বর্তমানে মিডজার্নি ব্যবহার করে মুহূর্তে তৈরি করা যায় অকল্পনীয়, অদ্ভুত সব ছবি। যেমন পিথাগোরাস চালাচ্ছেন মটরসাইকেল, আইনস্টাইন ব্যস্ত মোবাইল নিয়ে। যদিও এর কোনো প্রযুক্তিই তখন আবিষ্কার হয়নি। এআই ব্যবহার করে হরহামেশা এসব ছবি তৈরি করা যাচ্ছে। অসম্ভবকে সম্ভব করা এআইয়ের এসব কাজ নিয়ে বিস্তারিত লিখেছেন রিফাত আহমেদ। ‘অ্যালার্জির সাতকাহন’ লিখেছেন গ্রিন লাইফ মেডিকেল কলেজের এন্ডোক্রাইনোলজি ও মেটাবলিজম বিভাগের সহযোগী অধ্যাপক তানজিনা হোসেন।

সম্প্রতি বিশ্বের খ্যাতনামা পিয়ার-রিভিউ জার্নাল দ্য ল্যানসেট গুরুত্বপূর্ণ ১০ বিজ্ঞানীর পরিচয় নিয়ে ফিচার করেছে। সেখানে সেঁজুতি সাহা ও তাঁর পরিচালিত শিশু চাইল্ড হেলথ রিচার্স ফাউন্ডেশন নিয়ে প্রকাশিত হয়েছে একটি নিবন্ধ। সেই লেখা বিজ্ঞানচিন্তার জন্য অনুবাদ করেছেন আব্দুল্লাহ্‌ আল মাকসুদ। আইজ্যাক আসিমভের কল্পগল্প অনুবাদ করেছেন সালমান হক।

ডিসেম্বর মাস জুড়ে সিলেট, রাজশাহী ও রংপুর চলেছে বিকাশ বিজ্ঞানচিন্তা বিজ্ঞান উৎসব। এ উৎসবের নানা দিক নিয়ে আছে ‘হাসি আনন্দে বিজ্ঞান উৎসব’। ‘সাপের তৃতীয় চোখ’ নামে সাপদের অবলোহিত আলো অনুভব করে পথ চলার প্রক্রিয়া নিয়ে লিখেছেন সিলেট ক্যাডেট কলেজের প্রভাষক আব্দুল্যাহ আদিল মাহমুদ।

চলছে গণিত অলিম্পিয়াড। গণিত অলিম্পিয়াডের প্রস্তুতির জন্য ৩০টি সমস্যা দিয়েছেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির একাডেমিক সমন্বয়ক নাফিস তিহাম। এ ছাড়াও পদার্থবিজ্ঞানের অমীমাংসিত সমস্যা, নীল ডালিয়া কেন দেখা যায় না, গোসলের সময় ত্বক কেন কুঁচকে যায়—এরকম বৈচিত্রপূর্ণ লেখাও রয়েছে। সঙ্গে নিয়মিত বিভাগ হিসেবে দুই চালে মাত, কমিক, সুডোকু, বইপত্র, গণিতের সমস্যা, গণিতের কুইজ, কার্যকারণ, বিজ্ঞানায়োজন এবং পাঠকের প্রশ্ন ও উত্তর তো থাকছেই।

বিজ্ঞানের এ বৈচিত্রপূর্ণ আয়োজন আগ্রহীদের হতাশ করবে না।