বিশ্ববিদ্যালয় পর্যায়ের তরুণ শিক্ষার্থীদের কৃষিপ্রযুক্তি বিষয়ে আগ্রহী করে তুলতে আয়োজিত হবে ইয়ুথ ফর সায়েন্স ২০২২। আয়োজনে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা কৃষি ও প্রযুক্তি বিষয়ক তিনটি ক্যাটাগরিতে (রচনা লেখা, ফটোগ্রাফি ও কুইজ) অংশগ্রহণ করতে পারবেন। রচনা প্রতিযোগিতার বিষয় ‘খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় প্রযুক্তি’। রচনা জমা দেওয়ার শেষ তারিখ ২০ সেপ্টেম্বর ২০২২। রচনা লিখতে হবে বাংলায়। এরপর গুগল ড্রাইভ, ই-মেইলে কিংবা ডাকযোগে পাঠানো যাবে রচনা। একজন প্রতিযোগী সর্বোচ্চ একটি রচনা পাঠাতে পারবেন। রচনা লিখতে হবে সর্বোচ্চ ৫০০ শব্দের মধ্যে।

এছাড়া ফটোগ্রাফি প্রতিযোগিতার বিষয় ‘কৃষিতে উদ্ভাবন ও উন্নয়ন’। মোবাইল বা ডিজিটাল ক্যামেরায় ছবি তুলে ২০ সেপ্টেম্বরের মধ্যে জমা দিতে হবে। গুগল ড্রাইভে ও ই-মেইলে জেপেগ, পিএনজি ফরম্যাটে পাঠানো যাবে ছবি। একজন সর্বোচ্চ একটি ছবি পাঠাতে পারবেন।

এছাড়াও শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে কুইজ প্রতিযোগিতায়। কুইজ প্রতিযোগিতার বিষয় বিজ্ঞান, প্রযুক্তি ও কৃষিবিজ্ঞান। ২৫ সেপ্টেম্বর বিকেল ৪টায় অনলাইনে অনুষ্ঠিত হবে কুইজ প্রতিযোগিতা। কুইজে অংশগ্রহণ করা যাবে এই লিংক থেকে: bigganchinta.com/campaigns/youth-for-science.html। কুইজে অংশগ্রহণের জন্য আছে বিশেষ কিছু নিয়ম। কুইজ শুরু করার পর শেষ না করা পর্যন্ত ব্রাউজারে অন্য কোনো ট্যাব ওপেন করা যাবে না। কেউ যদি স্ক্রিন থেকে সরে যায় বা অন্য কোনো ট্যাব ওপেন করে, সে ক্ষেত্রে কুইজ ফরমটি স্বয়ংক্রিয়ভাবে সাবমিট হয়ে যাবে। কুইজে মোট ৩০টি প্রশ্ন থাকবে বাংলায়। সময় ২০ মিনিট। প্রশ্ন হবে এমসিকিউ পদ্ধতিতে। প্রতিটি প্রশ্নের জন্য সম্ভাব্য চারটি অপশন দেওয়া থাকবে। সঠিক উত্তরটি নির্বাচন করতে হবে। রচনা এবং ফটোগ্রাফি প্রতিযোগিতায় সেরা ১০ ও কুইজ প্রতিযোগিতায় সেরা ৭০-এর নাম ঘোষণা করা হবে। বিজয়ীদের নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হবে ফাইনাল।

default-image

সর্বস্তরে বিজ্ঞান সচেতনতা বাড়াতে যাত্রার শুরু থেকেই কাজ করে যাচ্ছে দেশের জনপ্রিয় বিজ্ঞান বিষয়ক মাসিক ম্যাগাজিন বিজ্ঞানচিন্তা। এরই ধারাবাহিকতায় এ বছর থেকে শুরু হচ্ছে ফার্মিং ফিউচার-বিজ্ঞানচিন্তা ‘ইয়ুথ ফর সায়েন্স ২০২২’ প্রতিযোগিতা। এছাড়া একই সঙ্গে ছয়টি বিশ্ববিদ্যালয়ে স্পট ক্যাম্পেইন পরিচালনা করছেন বন্ধুসভার বন্ধুরা।

প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানতে এই লিংক দেখুন: https://www.bigganchinta.com/campaigns/youth-for-science.html

প্রতিযোগিতা সম্পর্কে কোন জিজ্ঞাসা থাকলে যোগাযোগ করতে পারেন নিচের ফোন নম্বরগুলোতে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করুন: ০১৫২১ ৫৬ ৮২ ৮৭

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করুন: ০১৯২৮ ৬৪ ৩৭ ৫৮

এছাড়া জরুরী প্রয়োজনে যে কোনো সময় যোগাযোগ করুন: ০১৩০৩ ০১ ৫৯ ১০

ইভেন্ট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন