ড. জামাল নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকীতে আলোচনা সভা

বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী ও বিশ্বতত্ত্ববিদ প্রফেসর ড. জামাল নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালন করল বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

১৬ মার্চ ছিল ড. জামাল নজরুল ইসলামের ৮ম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে অনলাইনে এক লাইভ আলোচনা সভার আয়োজন করে সংগঠনটি। আয়োজনের মূল উদ্দেশ্য সাধারণ মানুষের কাছে জামাল নজরুল ইসলামের জীবন ও কর্ম তুলে ধরা। সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্রের সাবেক পরিচালক ও ইউজিসি প্রফেসর ড. আবুল মনসুর চৌধুরী এবং একই বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্রের বিজ্ঞান লেখক ও সহকারী রেজিস্ট্রার শরীফ মাহমুদ সিদ্দিকী।

জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্রের পেছনের গল্প বলেন শরীফ মাহমুদ সিদ্দিকী। তিনি বলেন, গবেষণা কেন্দ্র নিয়ে কাজ করা বাংলাদেশে সহজ ছিল না। কিন্তু জামাল স্যার তা করে দেখিয়েছেন।

আবুল মনসুর চৌধুরীর, জামাল নজরুল ইসলামের জন্ম, শৈশব ও ছাত্রজীবনের বিভিন্ন দিক আলোচনা করেন। তিনি বলেন, জামাল সাহেব ছোটবেলা থেকেই অনেক মেধাবী ছিলেন। মেধার পরিচয় তিনি আমৃত্যু দিয়ে গেছেন। তিনি জামাল নজরুল ইসলামের লেখা কয়েকটি বই নিয়েও সংক্ষেপে আলোচনা করেন।