বিজ্ঞান জাদুঘরে আকাশ পর্যবেক্ষণ

বিজ্ঞান জাদুঘরে টেলিস্কোপে চোখ রেখে মহাকাশ পর্যবেক্ষণ করছেন শিক্ষার্থীরাছবি: জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর

মহাকাশ পর্যবেক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হল জাতীয় বিজ্ঞান জাদুঘরে।

২১ ডিসেম্বর, সোমবার রাজাধানীর আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ছাদে টেলিস্কোপ বসিয়ে এই পর্যবেক্ষণ ক্যাম্প পরিচালনা করা হয়। এতে অংশ নেয় বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের ২০ শিক্ষার্থী।

গত ২১ ডিসেম্বর শনি ও বৃহস্পতিগ্রহ পরস্পরের সবচেয়ে কাছাকাছি আসে। পৃথিবী থেকে এত স্পষ্টভাবে এ ঘটনা দেখা দেওয়ার ঘটনা বিরল। ষাট বছর পর ২০৮০ সালে আবার এ ঘটনা দেখা যাবে। এমন একটি বিরল দৃশ্য শিক্ষার্থীদের ভালোভাবে দেখার ব্যবস্থা করে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। ওই দিন রাতে জাদুঘরের ছাদে টেলিস্কোপে চোখ রেখে শিক্ষার্থীরা এ দৃশ্য দেখেন। তবে কোভিড পরিস্থতির কারণে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে এই পর্যবেক্ষণ ক্যাম্পের আয়োজন করা হয়।

পর্যবেক্ষণ ক্যাম্পটি পরিচালনা করেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক মোহাম্মদ মুনির চৌধুরী। তিনি বলেন, ‌'মহাজাগতিক ঘটনা পর্যবেক্ষণ করে মানুষের মহাকাশ জ্ঞানের দিগন্ত প্রসারিত হয়, এতে ভবিষ্যতের জ্যোতির্বিদ, গবেষক ও বিজ্ঞানী তৈরির পথ উন্মোচিত হবে। মহাকাশ বিজ্ঞানে অনুপ্রেরণা জোগানোর জন্য বিজ্ঞান জাদুঘর নিরন্তর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে।'

ঢাকার বাইরেও এ ধরনের আয়োজন হচ্ছে এবং ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম অব্যহত রাখা হবে বলে জানিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ।