বুদ্ধির খেলায় ছোট বুদ্ধি

আগের দুই লেখায় আলোচনা করা হয়েছে দাবা খেলার শুরুর ভাগ নিয়ে। শুরুর ভাগের উদ্দেশ্য হলো গেম ডেভেলপমেন্ট। সব কটি ঘুঁটি সুবিধাজনক অবস্থানে নিতে পারলে এবং রাজাকে সুরক্ষিত করতে পারলেই বলা যেতে পারে শুরুর ভাগের খেলা সফল হয়েছে। শুরুর ভাগের খেলা শেষ হলে শুরু হয় মধ্যভাগের খেলা। এ ভাগের খেলা কেমন হবে আগে থেকে ধারণা করা কঠিন। কারণ, শুরুর ভাগে চালের সম্ভাবনা এত ভিন্ন যে প্রায় প্রতিটি খেলাতেই শুরুর ভাগ একদম নতুন। প্রায় কখনোই মিল পাওয়া যাবে না পুরোনো কোনো খেলার। তাই এ ভাগের খেলা দাবাড়ুর অভিজ্ঞতা, বুদ্ধি ইত্যাদির ওপর নির্ভর করে।

মধ্যভাগের খেলায় ভালো করতে হলে চাই পরিকল্পনা। তাহলে সহজেই আপনি এগিয়ে থাকবেন খেলায়। পরিকল্পনা হয় দুই ধরনের। স্বল্পমেয়াদি পরিকল্পনা বা ট্যাকটিকস ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা বা স্ট্র্যাটেজি। এ লেখায় নবীন দাবাড়ুদের জন্য স্বল্পমেয়াদি পরিকল্পনা বা ট্যাকটিকস নিয়ে আলোচনা করা হবে।

ছবি ১

ট্যাকটিকসের প্রথম কথা, সব সময় মাথায় রাখতে হবে ঘুঁটির মূল্য। প্রতিটা ঘুঁটির একটি তুলনামূলক মূল্য আছে (ছবি-১)। ঘুঁটিগুলোর মূল্য হলো: সৈন্য=১, হাতি=৩, ঘোড়া=৩, নৌকা=৫, মন্ত্রী=৯। যেহেতু পুরো খেলা চলে প্রতিপক্ষের রাজাকে বন্দী করা ও নিজের রাজাকে রক্ষা করার জন্য, তাই রাজাকে কোনো সাংখ্যিক মূল্য দিয়ে বোঝানো যায় না।

খেলার সময় কোন ঘুঁটির মূল্য কত, মাথায় রেখে খেললে অনেক সিদ্ধান্ত নেওয়া সহজ। কোনো একটা ঘুঁটি বিনিময় করা উচিত হবে কি না, তা নির্ধারণ করা যায় ঘুঁটির মূল্য দেখে। একটা উদাহরণ দেওয়া যাক। 1. e4 + e5 2. Qg4 + d5 3. Qxc8 + Qxc8। এখানে কালোর হাতির বদলে সাদার মন্ত্রী খোয়া গেছে। সাদার ক্ষতি (৯-৩) বা ৬। সুতরাং সাদার জন্য ট্যাকটিক্যালি ভুল খেলা। শুধু বিনিময় নয়, খেলার নানান পর্যায়েই কাজে লাগবে এই মূল্যের ধারণা।

ভালো ট্যাকটিকস ব্যবহার করতে চাইলে প্রতিটি চালেই ট্যাকটিকসের সম্ভাবনা খুঁজতে হবে। প্রথম ট্যাকটিকস হলো প্রতিপক্ষের ঘুঁটি খাওয়ার সুযোগ খোঁজা। নিজের কোনো ঘুঁটি হারানো ছাড়া প্রতিপক্ষের কোনো ঘুঁটি খাওয়ার সুযোগ থাকলে তা হারানো যাবে না। এমন ঘুঁটিকে বলা যেতে পারে নড়বড়ে ঘুঁটি (Hanging Piece)। প্রতিটি চালেই নড়বড়ে ঘুঁটির খোঁজ করতে হবে। নতুন দাবাড়ুদের অনেক সময়ই এমন নড়বড়ে ঘুঁটি চোখ এড়িয়ে যায়। ছবি ১-এ সাদার চাল, একটি নড়বড়ে ঘুঁটি আছে কালোর। সাদার কী চাল দেওয়া উচিত?

ছবি ২, ৩ ও ৪

অনেক সময় এক-দুই চালের পরিকল্পনায় প্রতিপক্ষের কোনো একটা ঘুঁটিকে নড়বড়ে করে খেয়ে নেওয়া যেতে পারে। যেমন ছবি ২-এ যদি কালো খেলে dxc4, তাহলে সাদার জন্য ছোট্ট একটা ট্র্যাপ তৈরি হয়। সাদা স্বাভাবিকভাবে জবাব দেবে Nxc4 খেলে, যাতে কালোর মন্ত্রী হুমকিতে পড়ে। প্রথম দেখায় মনে হতে পারে পরস্পর একটা সৈন্য বিনিময় করার পরও সাদা একটু এগিয়ে গেল কালোর মন্ত্রীকে হুমকি দিয়ে। আসলে কিন্তু তা নয়, এবার যেহেতু কালোর চাল, কালো ইতিমধ্যে পেয়ে গেছে একটি নড়বড়ে ঘুঁটি। ঘুঁটিটি খুঁজে বের করুন।

নড়বড়ে ঘুঁটির বাইরে আরেক ধরনের ঘুটি হলো বন্দী ঘুঁটি (Trapped Piece)। বন্দী ঘুঁটি হলো এমন ঘুঁটি, যার কোনো নিরাপদ চাল নেই। যেখানেই চাল দেওয়া হোক খোয়া যাবে। একটু খেয়াল করে খেললে অনেক বন্দী ঘুঁটি পাওয়া সম্ভব, অথবা অনেক ঘুঁটিকে বন্দী করা সম্ভব। যেমন ছবি ৫-এ এখন কালোর চাল। এমনিতে সাদার অবস্থান ভালো। তবে কালোর একটা সুযোগ আছে, খুব সহজেই সাদার a4-এর হাতিকে বন্দী করার। কালো যদি চালে b5, সাদা হাতিকে বাঁচাবে Bb3 চাল দিয়ে। এবার কালো c5-এর সৈন্যকে এক ঘর এগিয়ে c4-এ দিলে সাদার হাতি বন্দী হয়ে যাবে।

বন্দী ঘুঁটি পাওয়া খুবই নিয়মিত ঘটনা, তবে সে জন্য প্রতি চালেই খুঁজতে হবে ঘুঁটি বন্দী করার সুযোগ। এমনকি খেলার একেবারে শুরুতেই দু-একটা ঘুঁটিকে বন্দী করে খেয়ে নেওয়া যেতে পারে। যেমন ছবি ৪-এ মাত্র দুই চাল খেলা হওয়ার পরই সাদার একটা সুযোগ এসেছে কালোর একটা ঘুঁটিকে বন্দী করার। সাদা কী চাল দিয়ে কালোর একটি ঘুঁটি বন্দী করতে পারবে? খুঁজে বের করুন।

খেলার যেকোনো মুহূর্তে কে এগিয়ে আছে, তা বোঝার একটা উপায়, হিসাব করা যায়। সব কটি ঘুঁটির মূল্য যোগ করলে একটা যে পক্ষের মূল্য বেশি, সাধারণভাবে সে এগিয়ে আছে ধরা যায়। যেমন ছবি ৫-এ এখন সাদার চাল। যদিও শক্তিশালী ঘুঁটির সংখ্যা কালোর বেশি (৪টি), তবু এ ক্ষেত্রে খেলায় কিন্তু এগিয়ে আছে সাদা। কারণ, সাদার সব ঘুঁটির মোট মূল্য ২৩ পয়েন্ট, অপর দিকে কালোর সব ঘুঁটির মূল্য ২২ পয়েন্ট।

আরেকটা উদাহরণ দেখা যেতে পারে ছবি ৬-এ। ধরা যাক, এখন কালোর চাল। কোন ঘুঁটি চালা উচিত হবে? হিসাব করলে দেখা যাবে, কালো এগিয়ে আছে ১ পয়েন্টে। একটি নৌকা আর একটি সৈন্য নিয়ে যদি কালো খেলতে চায়, খেলা খুবই জটিল হবে, যেহেতু প্রতিপক্ষের একটি নৌকা আছে। তাই খেলার এই অবস্থায় কালোর উচিত হবে সাদার নৌকা খেয়ে নেওয়া। তাতে কালোর নৌকাও খোয়া যাবে, তবে কালো খেলায় এগিয়ে থাকবে ১ পয়েন্টে। কালো পারবে সৈন্যকে g1 ঘরে নিয়ে মন্ত্রীতে উত্তরণ করে সহজেই খেলা জিতে নিতে।

ছবি ৫, ৬ ও ৭

এবার আলোচনা করা সব ট্যাকটিকস নিয়ে একটা পাজল দেওয়া যাক। ছবি ৭-এ এখন সাদার চাল। সাদার জন্য সেরা চালটি খুঁজে বের করুন। চালটি এত চমত্কার, আপনি খুঁজে পেলে নিজেই বুঝতে পারবেন। এ ক্ষেত্রে মাথায় রাখুন এই লেখায় শেখা প্রতিটি ট্যাকটিক। প্রথমে দেখুন কোনো নড়বড়ে ঘুঁটি আছে কি না, তারপর খুঁজুন কোনো ঘুঁটিকে বন্দী করা যায় কি না, সব কটি ঘুঁটির পয়েন্ট হিসাব করে দেখুন খেলায় কে এগিয়ে আছে। এরপর খুঁজুন বিনিময় করে, বন্দী করে অথবা অন্য কোনোভাবে খেলায় এগিয়ে যাওয়া সম্ভব কি না। আরেকটা গুরুত্বপূর্ণ ট্যাকটিক হলো খেলার প্রতি চালে প্রতিপক্ষের রাজাকে কিস্তি (Check) দেওয়া যায় কি না। এই ট্যাকটিকগুলো রপ্ত করে অভ্যাসে পরিণত করতে পারলে আপনি এগিয়ে যাবেন ভালো দাবাড়ু হওয়ার পথে আরও এক ধাপ। সুতরাং, ট্যাকটিকগুলো অভ্যাস বানিয়ে ফেলুন খেলার সময়।

লেখাটি ২০১৭ সালে বিজ্ঞানচিন্তার মে সংখ্যায় প্রকাশিত