কোষের নতুন অঙ্গাণু আবিষ্কার

উইকিপিডিয়া

প্রথমবারের মতো প্রাণীকোষে নতুন একটি অর্গানেল বা কোষীয় অঙ্গাণু আবিষ্কৃত হলো। বিশেষ ধরনের এই অঙ্গাণুটি ফসফেট নিয়ন্ত্রণ করে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের হার্ভাড মেডিকেল স্কুলের একদল গবেষক সম্প্রতি এ আবিষ্কার করেন। গত ৩ মে এ সংক্রান্ত গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বিখ্যাত জার্নাল নেচার-এ।

পৃথিবীতে যেসব প্রাণী নিয়ে সবচেয়ে বেশি গবেষণা হয়েছে, মাছি তাদের মধ্যে অন্যতম। তারপরও এতদিন এ কোষীয় অঙ্গাণুটির কথা জানতেন না বিজ্ঞানীরা। নতুন গবেষণায় আবিষ্কৃত বিশেষ এ অঙ্গাণুটির দেওয়া হয়েছে পিএক্সও বডি  (PXo Body)। এটা পাওয়া গেছে মাছির দেহকোষে। ইংরেজিতে বলা হচ্ছে ফ্রুট ফ্লাই। বৈজ্ঞানিক নাম Drosophila melanogaster। বাংলায় ফলের মাছি বলা যায়, তবে মাছি বললেও চলে। ইলেকট্রন মাইক্রোস্কোপি প্রক্রিয়ায় বিজ্ঞানীরা এ অঙ্গাণুটি শনাক্ত করেন।

হার্ভাড মেডিকেল স্কুলের জিনতত্ত্ববিদ চার্লস চিউই জু এ গবেষণাপত্রটির প্রধান লেখক। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রাণীকোষে ফসফেট নিয়ন্ত্রণের বিষয়টি সম্পর্কে খুব কমই জানি আমরা বিজ্ঞানীরা। এ গবেষণায় আমরা মাছির কোষে বিশেষ এই কোষীয় অঙ্গাণু পেয়েছি। এটি খাদ্য থেকে ফসফেটকে আলাদা করে এবং কোষের চাহিদা অনুযায়ী সরবরাহ করতে পারে।’

তবে এ কোষীয় অঙ্গাণুটি সব ধরনের ফসফেটের সঙ্গে মিথস্ক্রিয়া করে না। শুধু অজৈব ফসফেটের সঙ্গে মিথস্ক্রিয়া করে। এটি যেভাবে মিথস্ক্রিয়া করে, এ প্রক্রিয়া আগে শুধু ব্যাকটেরিয়া, উদ্ভিদ ও ইস্ট কোষে দেখা গেছে।

ইলেকট্রন মাইক্রোস্কোপি প্রক্রিয়ায় অঙ্গাণুটির গঠনও পর্যবেক্ষণ করেছেন বিজ্ঞানীরা। দেখা গেছে, এতে সর্পিলাকার লুপ বা গিঁটের মতো আকৃতি রয়েছে। এই গিঁটগুলো পাই ট্রান্সপোর্ট প্রোটিনের সঙ্গে যুক্ত। এই প্রোটিনগুলোর সম্পূর্ণ নাম ফসফ্যাটি-ডাইলাইনোসিটোল ট্রান্সফার প্রোটিন। সংক্ষেপে পিআইটিপি বা পাই ট্রান্সপোর্ট প্রোটিন। এরা ইউক্যারিওটিক বা প্রকৃত কোষে লিপিড সিগন্যালিং ও বিপাক নিয়ন্ত্রণ, ডিএনএ সংশ্লেষণসহ আরও কিছু কাজ নিয়ন্ত্রণ করে। আবিষ্কৃত অঙ্গাণুটি কোষের সাইটোপ্লাজম (কোষের ভেতরের অর্ধতরল, জেলির মতো অংশ) থেকে পাই ট্রান্সপোর্ট প্রোটিন বের করে এনে জমিয়ে রাখে। ফলে প্রোটিনটি কোষীয় এসব কাজে অংশ নিতে পারে। এটা দেহের জন্য ভালো।

এ ছাড়াও পিএক্সও বডির সঙ্গে মিথস্ক্রিয়ায় জড়ায়—এমন বেশকিছু প্রোটিনও খুঁজে পেয়েছে গবেষক দলটি। তবে এসব প্রোটিন ঠিক কীভাবে ফসফেট নিয়ন্ত্রণ ও পরিবহনের জন্য পিএক্সও বডির সঙ্গে মিথস্ক্রিয়া করে, তা এখনও অজানা। এ প্রশ্নের উত্তরের জন্য গবেষণা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন এই গবেষকেরা। তাই পিএক্সও বডি সম্পর্কে বিস্তারিত জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

লেখক: শিক্ষার্থী, তেজগাঁও কলেজ, ঢাকা