বইমেলায় বিজ্ঞানের বই – পর্ব ৪

ফেব্রুয়ারি বইপ্রেমীদের জন্য বছরের অন্যতম বড় উৎসব। নতুন বইয়ের মোড়কে আনন্দের ঢল নামে। মাসব্যাপী অমর একুশে বইমেলা আয়োজন করে বাংলা একাডেমি। এ মাসে প্রকাশিত হয় বছরের প্রায় সব বিজ্ঞানের বই। ২০২৪ বইমেলায় প্রকাশিত এরকম দারুণ সব বই থেকে বাছাইকৃত কিছু বই নিয়ে এ আয়োজন।

বিজ্ঞান

১ / ৬

অঙ্ক ও মেজোকাকুর হেঁয়ালি

লেখক: ফারসীম মান্নান মোহাম্মদী

প্রকাশক: প্রথমা প্রকাশন

দাম: ৩৫০ টাকা

গণিত নিয়েও কি উপন্যাস হয়? হয়। এই বইটি সেরকম একটি উপন্যাস। এর প্রধান চরিত্র মেজোকাকু। গণিতের রানি-খ্যাত নাম্বার থিওরির রহস্য ভেদ করতে নেমেছেন যিনি। পথ চলায় আসছেন রামানুজন, রিম্যানের মতো জগদ্বিখ্যাত গণিতবিদেরা। গণিতের রাজ্যে, কল্পনার দুনিয়ায় হারিয়ে যাবেন পাঠক। উপলব্ধি করবেন, সেই কল্পনা থেকে বাস্তবে কেন ফিরে আসতে হয় দিনশেষে।

২ / ৬

করোনা এ টু জেড

লেখক: আব্দুল কাইয়ুম

প্রকাশক: দ্যু প্রকাশন

দাম: ৪০০ টাকা

করোনা ভাইরাসের সব রহস্য এখনো উন্মচিত হয়নি। পৃথিবী থেকে এখনো শেষ হয়ে যায়নি করোনার প্রকোপ। বইয়ে করোনার উদ্ভব কোথায় কীভাবে হলো, তা যেমন জানা যাবে; তেমনি ভবিষ্যতে বাংলাদেশে কী ধরনের সতর্কতামূলক পদক্ষেপ নিতে হবে, জানা যাবে সেগুলোও।

৩ / ৬

আ ব্রিফার হিস্ট্রি অব টাইমস

লেখক: স্টিফেন হকিং ও লিওনার্ড ম্লোডিনো

অনুবাদক: আবুল বাসার

প্রকাশক: বাতিঘর

দাম: ৪৫০ টাকা

সর্বকালের অন্যতম জনপ্রিয় আ ব্রিফ হিস্ট্রি অব টাইম। সেই বইটির আরও সহজ ও সংক্ষিপ্ত রূপ এ বই। এখানে মহাবিশ্ব, কৃষ্ণগহ্বর, আপেক্ষিকতা তত্ত্ব, কোয়ান্টাম তত্ত্ব, স্ট্রিং থিওরি এবং থিওরি অব এভরিথিংয়ের মতো বিষয় নিয়ে আলোচনা করেছেন হকিং সহজ ভাষায়। সঙ্গে বেশ কিছু সহজ উদাহরণ ও ছবি পাঠককে নিয়ে যাবে মহাবিশ্বের গভীর রহস্যগুলোর গহিনে।

৪ / ৬

প্যারাডক্স: দর্শন, বিজ্ঞান ও গণিতের প্রহেলিকা

লেখক: আব্দুল গাফফার রনি

প্রকাশক: পাঞ্জেরী পাবলিকেশন্স

দাম: ৪২০ টাকা

একটা কথায় যখন পরস্পর বিরোধী বক্তব্য থাকে, তাকে বলে হেঁয়ালি বা প্যারাডক্স। সাধারণভাবে ভেবে এসবের সমাধান মেলে না। এরকম একগুচ্ছ প্যারাডক্স, আপনাকে ভাবাবে, চমকে দেবে, ফেলে দেবে দ্বিধায়। যে দ্বিধা ভাঙা যায় না, এড়ানোও যায় না। মস্তিষ্কে ধার দিতে বইটি সহায়ক হতে পারে।

৫ / ৬

পর্যায় সারণির সহজ পাঠ

সম্পাদক: এরিক স্কেরি

অনুবাদক: মোহাম্মদ তৌহিদ

প্রকাশক: প্রান্ত প্রকাশন

দাম: ৪০০ টাকা

বিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ শাখা রসায়ন। এ শাখায় পর্যায় সারণির ভূমিকাও অপরিসীম। এই বইয়ের সাহায্যে পর্যায় সারণির মৌলগুলো সম্পর্কে জানা যাবে সহজে।

কল্পগল্প