বইমেলায় বিজ্ঞানের বই – পর্ব ১

ফেব্রুয়ারি বইপ্রেমীদের জন্য বছরের অন্যতম বড় উৎসব। নতুন বইয়ের মোড়কে আনন্দের ঢল নামে। মাসব্যাপী অমর একুশে বইমেলা আয়োজন করে বাংলা একাডেমি। এ মাসে প্রকাশিত হয় বছরের প্রায় সব বিজ্ঞানের বই। ২০২৪ বইমেলায় প্রকাশিত এরকম দারুণ সব বই থেকে বাছাইকৃত কিছু বই নিয়ে এ আয়োজন।

স্মৃতিকথা ও সাগরপারের চিঠি

লেখক: আব্দুল্লাহ আল-মুতী

দাম: ২৫০

আব্দুল্লাহ আল-মুতীর কাগজপত্র ঘেটে দুটি অসমাপ্ত লেখা পাওয়া গেছে। এর একটি ‘স্মৃতিকথা’। পরিবার, গ্রাম এবং শিক্ষাজীবনের কিছু কথা নিয়ে লেখা হয়েছে বইটি। আর অন্যটি ‘সাগরপারের চিঠি’। এটি যুক্তরাষ্ট্রে শিক্ষা বিষয়ে পড়তে যাওয়ার মনোজ্ঞ বিবরণ।

আকাশ পর্যবেক্ষকের নোটবই

লেখক: দীপেন ভট্টাচার্য

প্রকাশক: প্রথমা

দাম: ৩০০ টাকা

বইটিতে আকাশের তারা, নীহারিকা, গ্যালাক্সি ও গ্রহদের চিহ্নিত করার ওপর জোর দেওয়া হয়েছে। আকাশ চেনানো আর সেই চেনা থেকে আনন্দ পাওয়াই বইটির উদ্দেশ্য।

সপ্তর্ষি: সাতজন বাঙালি পদার্থবিজ্ঞানী

লেখক: প্রদীপ দেব

প্রকাশক: বাতিঘর

দাম: ৫০০ টাকা

সাতজন বাঙালি পদার্থবিজ্ঞানীর জীবন-সংগ্রাম ও বিজ্ঞানসাধনার কথা সহজ ভাষায় বর্ণনা করা হয়েছে এই বইয়ে। এঁদের হাতে পদার্থবিজ্ঞানে বেশকিছু নতুন মাইলফলক স্থাপিত হয়েছে।

অন্য চোখে ক্যালকুলাস

লেখক: ফারসীম মান্নান মোহাম্মদী, শাকিব মুসতাভী, অন্বয় দীপ্ত পাল, নাফিস ফয়সাল ও খন্দকার হুমায়রা ঐশ্বী

দাম: ৩৫০

বইটি ক্যালকুলাস শেখার জন্য নয়, বরঞ্চ নতুন করে অন্য আলোয় দেখার জন্য। বইটি তাদেরই জন্য যারা ক্যালকুলাসের অলিগলি নতুন করে আবার চিনতে চায়; বুঝতে চায় এর স্বরূপ। বাস্তব জীবনে ক্যালকুলাসের প্রায়োগিক উপযোগিতা নিয়ে বইয়ে জোর দেওয়া হয়েছে।

সুন্দরবনের উদ্ভিদ বৈচিত্র

লেখক: মৃত্যুঞ্জয় রায়

দাম: ৫০০

সুন্দরবনের সকল জীবের সমাহার নিয়ে এই বই। এটি বিজ্ঞানের তথ্য দিয়ে এবং বিভিন্ন গবেষকদের গবেষণা তথ্য থেকে প্রাপ্ত তথ্যের সন্নিবেশ ঘটানো হয়েছে।

ধূমকেতু

লেখক: শরীফ মাহমুদ ছিদ্দিকী

প্রকাশক: বাতিঘর

দাম: ৩৬০ টাকা

ধূমকেতু কী, রাতে আকাশে ধূমকেতুর লেজ দেখা যায় কেন, প্রথম কারা আবিষ্কার করেছেন ধূমকেতু—এরকম প্রশ্নের উত্তরসহ ধূমকেতু সম্পর্কিত বিস্তারিত তথ্য উঠে এসেছে এ বইয়ে। বইটি শিশু-কিশোরদের উপযোগী।

প্রোগ্রামিঙে জীবনপাঠ

লেখক: সৌমিত্র চক্রবর্তী

দাম: ৩৫০

জীবন সঙ্গে প্রোগ্রামিং সম্পর্ক কী? প্রোগ্রামিং কীভাবে জীবনকে আরও সহজ করে তোলে? প্রোগ্রামিঙটাই আসলে কী? জীবন ও প্রোগ্রামিং সম্পর্ক নিয়ে বইটি সাজানো হয়েছে।

(চলবে…)