পরমাণুর গভীরে অনুসন্ধান

পরমাণু জিনিসটা অতি ক্ষুদ্র হলেও এর ভেতর লুকিয়ে আছে দানবীয় শক্তি। তারপরও পরমাণুগুলো মোটামুটি শান্ত। রাসায়নিক বিক্রিয়ায় অংশ নিয়ে পরমাণু কিছুটা সক্রিয়তা দেখায় বটে—এরই ফলে দুনিয়ায় এত এত বস্তুর সমারোহ দেখা যায়, তবু যে পরিমাণ শক্তি ঘুমিয়ে থাকে পরমাণুর আরও গভীরে, নিউক্লিয়াস নামের এক জমাট খোলসের ভেতরে, সেই শক্তি যদি হঠাৎই জেগে উঠত, তাণ্ডব বয়ে যেত মহাবিশ্বে, পৃথিবীতে। সেটা যে হয় না, তার প্রধান কারণ পরমাণু কিংবা নিউক্লিয়াসকেও প্রকৃতির কিছু সূত্র মেনে চলতে হয়। আর প্রকৃতি স্থিতিশীলতা পছন্দ করে, তাই সব বস্তুকেই সূত্র মেনে সম্ভাব্য সবচেয়ে সরল অবস্থায় থাকতে হয়। সেই সরল সূত্রগুলোই–বা কী, সেগুলো কেন নিউক্লিয়াসের খুদে জগৎকে মেনে চলতে হয়, সেসব জানতে পরমাণু ও অতিপারমাণবিক কণাদের একটা সার্বিক চিত্র পাওয়া জরুরি। আর এই কাজই সোয়া এক শতাব্দী ধরে করে যাচ্ছেন কণাপদার্থবিজ্ঞানীরা। নিউক্লিয়াসের গভীরে হানা দিয়ে তাঁরা একের পর এক পারমাণবিক কণাদের খোঁজ দিয়েছেন। নিউক্লিয়াস ঢুঁড়ে-ফুঁড়ে খুঁজে বের করেছেন সবল ও দুর্বল নিউক্লীয় বল, পেয়েছেন বলবাহী কণাদের খোঁজ। বিজ্ঞানের এই চমৎকার জগতের কাহিনি খুব সহজে, ছোট্ট পরিসরে তুলে ধরেছেন দেশের নামকরা বিজ্ঞানী মুহাম্মদ ইব্রাহিম। লিখেছেন পরমাণু ও কণিকা চিত্র নামে স্বল্প কলেবরের একটা বই।

মোট চারটি অধ্যায়ে সাজানো হয়েছে বইটি। প্রথমটিতে উঠে এসেছে পরমাণুর গঠনের খুঁটিনাটি। অর্থাৎ পরমাণু মডেলের একটা স্পষ্ট ধারণা পাঠককে দেওয়ার চেষ্টা করা হয়েছে।

দ্বিতীয় অধ্যায়টি শুধুই নিউক্লিয়াসের। অর্থাৎ পরমাণুর কেন্দ্রটা কেমন, এর গঠন-প্রকৃতিই–বা কেমন? কেমন করে পরমাণুর কেন্দ্রে জমাট বেঁধে থাকে নিউট্রন আর প্রোটন—এসবের বিস্তারিত বয়ান পাবেন এই অধ্যায়ে।

তৃতীয় অধ্যায়টি এমন একটা বিষয় নিয়ে, যার প্রতি পাঠকচাহিদা সবচেয়ে বেশি থাকে। অর্থাৎ নিউক্লিয়ার বিক্রিয়া, যার মাধ্যমেই তৈরি করা হয় নিউক্লিয়ার বোমা কিংবা পরমাণু বিদ্যুৎ, তারই সহজ ব্যাখ্যা থাকছে তৃতীয় অধ্যায়ে। নিউক্লিয়ার ফিশন, চেইন বিক্রিয়া আর ফিউশন বিক্রিয়ার খুঁটিনাটি পাবেন বইয়ের এই অধ্যায়ে।

বইয়ের একেবারে শেষ অধ্যায়ে পাবেন খুদে কণাদের বিস্ময়কর জগতের সন্ধান, যেখানে মূল কণাদের নিয়ে আলোচনা করা হয়েছে। আলোচিত হয়েছে এগুলোর আবিষ্কারের কাহিনি, পরমাণু, বস্তু, এমনকি মহাবিশ্ব গঠনে এদের ভূমিকা কী, সে আলোচনাও করা হয়েছে সহজ-সাবলীল ঢঙে।

দেশের সব বুকশপ ও অনলাইন প্ল্যাটফর্মে বইটি পাওয়া যাবে।