গ্যালাক্সিগুলো কি সব একই দিকে ঘুরছে

নাসা

বিজ্ঞানচিন্তা :

গ্যালাক্সিগুলো কি সব একই দিকে ঘুরছে?

উত্তর: মহাবিশ্বে রয়েছ ১০০ কোটি গ্যালাক্সি বা নক্ষত্রমণ্ডলী। ভবিষ্যতে টেলিস্কোপের দূরবর্তী বস্তু দেখার সক্ষমতা বাড়লে হয়তো সংখ্যাটি বেড়ে ২০০ কোটিও হতে পারে। আমাদের গ্যালাক্সির নাম ছায়াপথ। সব গ্যালাক্সি ঘুরছে। প্রশ্ন হলো, সবগুলো কি একই দিকে ঘুরছে? নাকি কোনো গ্যালাক্সি ঘড়ির কাঁটার দিকে, আবার কোনোটি বিপরীত দিকে ঘুরছে? হারভার্ট–স্মিথসোনিয়ান সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিকসের তাত্ত্বিক অ্যাভি লোয়েবের মতে এদের ঘোরার কোনো নির্দিষ্ট দিক নেই। নীতিগতভাবে অর্ধেক গ্যালাক্সি ঘড়ির কাঁটার দিকে আর বাকি অর্ধেক বিপরীত দিকে ঘুরছে। ২০০৮ সালে ৩৭ হাজার গ্যালাক্সি পর্যবেক্ষণ করে এই ধারণার সত্যতা পাওয়া গেছে। এ সম্পর্কে বিস্তৃত জানার জন্য দেখুন স্মিথসোনিয়ান ম্যাগাজিন, সেপ্টেম্বর ২০১৮। এখানে অবশ্য একটা বিষয় মনে রাখতে হবে। বিজ্ঞানীরা যখন বলেন কোনো গ্যালাক্সি একটি নির্দিষ্ট দিকে ঘুরছে, তখন বুঝতে হবে তার এই বলাটা নির্ভর করছে কোন অবস্থান থেকে পর্যবেক্ষণ করা হচ্ছে, তার ওপর। মহাশূন্য তো চারদিকে ছড়ানো। সেখানে কোনো বস্তুকে ওপর দিক থেকে দেখলে যদি ঘড়ির কাঁটার দিকে ঘুরতে দেখা যায়, তাহলে নিচ থেকে তাকে বিপরীত দিকে ঘুরতে দেখা যাবে। মহাশূন্য থেকে তোলা ছবিতে আমরা গ্যালাক্সিগুলোকে যেদিকে ঘুরতে দেখি, তা নির্ভর করে কোন কৌণিক অবস্থান থেকে ছবি তোলা হয়েছে, তার ওপর।

*লেখাটি ২০১৮ সালে বিজ্ঞানচিন্তার অক্টোবর সংখ্যায় প্রকাশিত