মিল্কিওয়ে গ্যালাক্সিতে দুটি কৃষ্ণগহ্বর মিলিত হলে কী হবে?

প্রশ্ন :

আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সিতে দুটি কৃষ্ণগহ্বর মিলিত হলে কী ঘটতে পারে?

সাধারণত বিশাল আকৃতির নক্ষত্রের নিজস্ব হাইড্রোজেন ও হিলিয়াম জ্বালানি কয়েক শ কোটি বছরে যখন নিঃশেষ হয়ে যায়, তখন তা ভেঙে পড়ে। এই সময় মহাবিস্ফোরণে সুপারনোভার সৃষ্টি হয়। অথবা তাদের ভর বিশাল হলে সংকুচিত হয়ে ব্ল্যাকহোলে পরিণত হয়। এদের আকর্ষণশক্তি এতই বেশি যে এমনকি আলোকরশ্মিও ভেতরে ঢুকলে আর বের হতে পারে না। এ রকম দুটি ব্ল্যাকহোল যদি কাছাকাছি আসে, তাহলে অনেক সময় এরা পরস্পরের চারপাশে একটি বিশেষ কক্ষপথে ঘুরতে থাকে। অথবা অনেক সময় পরস্পরের মধ্যে সংঘর্ষ ঘটে। তখন গ্র্যাভিটেশনাল ওয়েভ বা মহাকর্ষ তরঙ্গ সৃষ্টি হয়। চারপাশে স্পেস–টাইম কাঠামোতে কম্পন সৃষ্টি হয়। এই কম্পন কোটি কোটি বছর পর হয়তো আমাদের পৃথিবীতেও পৌঁছায়। এ ধরনের গ্র্যাভিটেশনাল ওয়েভের কথা প্রায় ১০০ বছর আগে মহাবিজ্ঞানী আইনস্টাইন বলে গেছেন। কিন্তু এর অস্তিত্ব আমরা প্রমাণ করতে পারিনি। মাত্র কয়েক বছর আগে ২০১৫ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের গবেষণাগারে স্থাপিত লাইগো (অ্যাডভান্সড লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল ওয়েভ অবজারভেটরি) পর্যবেক্ষণাগারে সেই ধরনের তরঙ্গের অস্তিত্ব ধরা পড়ে। প্রায় এক শ কোটি আলোকবর্ষ দূর থেকে সেই তরঙ্গ এসেছে। বিজ্ঞানীরা দেখলেন, দুই কৃষ্ণগহ্বরের সংঘর্ষে এই তরঙ্গ সৃষ্টি হয়। সেই কৃষ্ণগহ্বর দুটিরই ভর ছিল অনেক বেশি। প্রায় ৩০টি সূর্যের ভরের সমান।

কাওছার হোসাইন, দশম শ্রেণি, নাগেশ্বরী দয়াময়ী পাইলট একাডেমি, কুড়িগ্রাম