অ্যান্ড্রোমিডা মিল্কিওয়ে থেকে দূরে সরে যাচ্ছে না কেন?

প্রশ্ন :

মহাবিশ্ব যদি প্রসারণশীল হয় ও মহাবিশ্বের সব পদার্থ একে অপর থেকে দূরে সরে যায়, তাহলে অ্যান্ড্রোমিডা মিল্কিওয়ে থেকে দূরে সরে যাচ্ছে না কেন?

মহাকাশবিজ্ঞানীরা বলছেন, এখন থেকে প্রায় ৪০০ কোটি বছর পর আমাদের মিল্কিওয়ে ছায়াপথ ও অ্যান্ড্রোমিডার সংঘর্ষ ঘটবে। এই সংঘর্ষ অনিবার্য। কিন্তু প্রশ্ন হচ্ছে, কেন? যেখানে মহাবিশ্ব সম্প্রসারিত হচ্ছে ও সব ছায়াপথ প্রচণ্ড বেগে একে অপরের থেকে দূরে সরে যাচ্ছে, তাহলে অ্যান্ড্রোমিডা কেন দূরে সরে না গিয়ে আমাদের ছায়াপথের দিকে আসছে? এর কারণ হলো, দূরে সরে যাচ্ছে ঠিকই, কিন্তু এই দুই গ্যালাক্সি বা ছায়াপথের মধ্যে মহাকর্ষ বলের প্রভাব আরও বেশি। ফলে এরা সম্প্রসারণশীল এই মহাবিশ্বে পরস্পরের দিকে আকৃষ্ট হচ্ছে।

ছায়াপথগুলো যে প্রচণ্ড বেগে একে অপরের থেকে দূরে সরে যাচ্ছে, তা ১৯২৯ সালে এডউইন হাবল আবিষ্কার করেন। সম্প্রতি বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন, মহাবিশ্বের সম্প্রসারণ ত্বরণ গতিতে ঘটছে। ছায়াপথগুলো একে অপরের থেকে যত দূরে, তত দ্রুতগতিতে দূরে সরে যাচ্ছে। নাসা ২০১৩ সালের এক হিসাবে বলেছে, এই সম্প্রসারণ গতি ৭০.৪ কিলোমিটার/সেকেন্ড/ মেগাপারসেক।

১০০ কোটি আলোকবর্ষ দূরে মহাবিশ্বের সম্প্রসারণের কারণে ছায়াপথ আমাদের থেকে সেকেন্ডে ২২ হাজার কিলোমিটার বেগে দূরে সরে যাচ্ছে। তার মানে, আলোর গতির ৭ শতাংশ বেগে দূরে সরে যাচ্ছে। তাহলে ১০ কোটি আলোকবর্ষ দূরের ছায়াপথ সেকেন্ডে মাত্র ২ হাজার ২০০ কিলোমিটার বেগে দূরে সরে যাচ্ছে। আর অ্যান্ড্রোমিডা আমাদের থেকে মাত্র ২৫ লাখ আলোকবর্ষ দূরে। অর্থাৎ মহাবিশ্বের সম্প্রসারণের কারণে সে সেকেন্ডে মাত্র ৬০ কিলোমিটার বেগে দূরে সরে যাচ্ছে। কিন্তু আমাদের ছায়াপথ ও অ্যান্ড্রোমিডার মধ্যে এর চেয়ে অনেক বেশি আকর্ষণ বল কাজ করছে। ফলে অ্যান্ড্রোমিডা দূরে সরে না গিয়ে বরং সেকেন্ডে ১১০ কিলোমিটার বেগে আমাদের দিকে ছুটে আসছে এবং দুই ছায়াপথের সংঘর্ষে একদিন হাইব্রিড গ্যালাক্সির উদ্ভব ঘটবে।

সামিন রওনক সরদার, নকিপুর সরকারি এইচসি পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, শ্যামনগর, সাতক্ষীরা