default-image

এ বছরের বিডিজেএসওর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হচ্ছে দেশের তিনটি বিভাগ ও একটি জেলা শহরে। এর আগে, গত ৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর দিনাজপুরের বিরল উপজেলায় ও গোপালগঞ্জ সদরের ২টি স্কুলে অনুষ্ঠিত হয়েছে এ অলিম্পিয়াডের আঞ্চলিক ও স্কুল পর্ব। এতে অংশ নেয় প্রায় দুই হাজার শিক্ষার্থী। এরই ধারাবাহিকতায় ২ সেপ্টেম্বর বিডিজেএসওর চট্টগ্রাম ও নেত্রকোণা আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হলো।

নেত্রকোণার আঞ্চলিক পর্বে নেত্রকোণা ও আশেপাশের জেলাগুলোর ৩৫টি বিদ্যালয়ের প্রায় ৪০০ শিক্ষার্থী অংশ নেয়। অনুষ্ঠানটি উদ্বোধন করেন নেত্রকোণা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক সিতাংশু কুমার ভদ্র, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের নেত্রকোণা শাখার ব্যাবস্থাপক ফজলুর বারী, আঞ্জুমান আর্দশ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক বাসুদেব সাহা, সহকারী প্রধান শিক্ষক আবদুস সবর, নেত্রকোণা সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো শফিকুল ইসলাম ও অন্যান্য শিক্ষকরা। এ পর্বটির স্থানীয় আয়োজন সহায়ক ছিল নেত্রকোণার ‘ম্যাসন’ বিজ্ঞান ক্লাব।

default-image

এদিকে চট্টগ্রাম আঞ্চলিক পর্বে অংশ নেয় চট্টগ্রাম ও আশেপাশের জেলাগুলোর ২৩টি বিদ্যালয়ের প্রায় ৩৫০ শিক্ষার্থী। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের অধ্যক্ষ কর্নেল মুজিবুর রহমান সিকদার, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক চট্টগ্রামের এভিপি জাহিদুল ইসলাম চৌধুরী এবং চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উজ্জ্বল কুমার দেব। এ পর্বটির স্থানীয় আয়োজন সহায়ক ছিল ‘অব্যয়’ নামে চট্টগ্রামের একটি সামাজিক সংগঠন ।

নেত্রকোণা আঞ্চলিক পর্বে অংশগ্রহণকারী দত্ত উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির একদল শিক্ষার্থী জানায়, এ বছর প্রথমবারের মতো বিডিজেএসওতে অংশ নিয়ে তারা বেশ আনন্দিত। আগামী বছর তারা আরও ভাল প্রস্তুতি নিয়ে অংশ নিতে চায়।

এ দুটো আঞ্চলিক পর্বের ফলাফল শিগগিরই প্রকাশিত হবে বিডিজেএসওর ওয়েবসাইটে। সবগুলো আঞ্চলিক পর্ব ও স্কুল অলিম্পিয়াডের বিজয়ীদের তালিকা-ই বিডিজেএসওর ওয়েবসাইটে (www.bdjso.org) পাওয়া যাবে।

আগামী ৯ সেপ্টেম্বর ঢাকা ও খুলনায় আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। পাশাপাশি ১০ সেপ্টেম্বর অনলাইনে অনুষ্ঠিত হবে একটি ই-অলিম্পিয়াড। এই ই-অলিম্পিয়াডে রেজিস্ট্রেশন করার জন্য প্রয়োজনীয় সব তথ্য পাওয়া যাবে নিচের লিঙ্কে: bdjso.org/eOlympiad।

চারটি আঞ্চলিক পর্ব, ই-অলিম্পিয়াড ও স্কুল অলিম্পিয়াডের বিজয়ীরা অংশ নেবে ঢাকায় অনুষ্ঠেয় এ বছরের জাতীয় পর্বে। পরে জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৮ম বিডিজেএসও ক্যাম্প। এই ক্যাম্পের সেরাদের নিয়ে আয়োজিত হবে একটি এক্সটেনশন ক্যাম্প। সেখান থেকে বাছাই করা হবে কলম্বিয়ায় ডিসেম্বরে অনুষ্ঠেয় ১৯তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এ বছর যৌথভাবে বিডিজেএসও আয়োজন করছে। আয়োজনটির টাইটেল স্পনসর আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী দৈনিক প্রথম আলো ও ম্যাসল্যাব। স্থানীয় আয়োজক ম্যাসন, অব্যয় ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির খুলনা জেলা ইউনিট। বিডিজেএসওর ম্যাগাজিন পার্টনার হিসেবে এ আয়োজনের সঙ্গে যুক্ত আছে কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা

এ অলিম্পিয়াড সংক্রান্ত সব ধরনের তথ্য পাওয়া যাবে বিডিজেএসওর ওয়েবসাইট (www.bdjso.org) এবং ফেইসবুক পেজে (www.facebook.com/bdjso)।

ইভেন্ট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন