২৩ ও ২৪ জুন কর্মশালাটি আয়োজিত হয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ইসিই ভবনে। প্রথম দিনের কর্মশালা শুরু হয় বাংলাদেশের নামকরা জ্যোতির্বিদ আব্দুল জব্বারের​ জীবন ও কর্ম সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনার মধ্য দিয়ে। এরপর মহাবিশ্বের পরিচিতি, সৌরজগ​ৎ, জ্যোতির্বিদ্যার ইতিহাস নিয়ে সেশন পরিচালনা করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফারসীম মান্নান মোহাম্মাদী। প্রথম দিনের কর্মশালা শেষ হয় এনওসি-এর ন্যাশনাল ভলান্টিয়ারদের হ্যান্ডস​-অন​ সেশনের মধ্য দিয়ে।

কর্মশালার দ্বিতীয় দিনে অতিথি প্রশিক্ষক হিসেবে অনলাইনে যুক্ত হয়েছিলেন যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের ম্যাকডোনাল্ড অবজারভেটরির হবি-এবারলি টেলিস্কোপের আবাসিক জ্যোতির্বিদ সৈয়দ আশরাফ উদ্দীন​, যুক্তরাষ্ট্রের ডার্টামাউথ কলেজের গবেষক তনিমা তাসনিম অনন্যা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের​​ সায়েন্টিফিক অফিসার​ গোলাম জাকারিয়া, নেদারল্যান্ডের লেইডেন অজারভেটরির পিএইচডি গবেষক সৈয়দা লামমীম আহাদ এবং ক্যাপটিন অ্যাস্ট্রোনমিকাল ইনস্টিটিউটের পিএইচডি গবেষক রুসলান ব্রিলেনকোভ। নক্ষত্রের জীবনযাত্রা এবং গ্যালাক্সি নিয়ে বিস্তারিত আলোচনা করেন তাঁরা।

এছাড়াও দ্বিতীয় দিনে বিশেষ আকর্ষণ হিসেবে ছিল অ্যাস্ট্রোফটোগ্রাফির ওপর একটি সেশন। শিক্ষার্থীরা মহাকাশের ছবি তোলার কৌশল সম্পর্কে জানতে পারে এই সেশনে।

কর্মশালার তৃতীয় দিনের সকল সেশন আয়োজিত হয় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে। এই আয়োজনে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ফারসীম মান্নান মোহাম্মাদী, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর সুকল্যাণ বাছাড়, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের সহকারী অধ্যাপক খান আসাদ এবং যুক্তরাষ্ট্রের মোরেনো ভ্যালি কলেজের অধ্যাপক ও জ্যোতিঃপদার্থবিদ দীপেন ভট্টাচার্য​। পৃথিবীর বাইরে বুদ্ধিমান প্রাণীর অস্তিত্ব, জ্যোতির্বিজ্ঞানে আলো, রেডিও জ্যোতির্বিজ্ঞান এবং মহাকর্ষীয় তরঙ্গ নিয়ে আলোচনা করেন তাঁরা​।

এরপর কর্মশালায় অংশগ্রহণকারীদের শিখনফল যাচাই করা হয়। শিখনফলে বিজয়ী দশ জনকে দেওয়া হয় আকর্ষণীয় পুরস্কার। সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিকাল সোসাইটির চেয়ারম্যান রেজাউর রহমান​ ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী। সবশেষে সন্ধ্যার আকাশ পর্যবেক্ষণের মাধ্যমে তিন দিন ব্যাপী এই কর্মশালা শেষ হয়।

ইভেন্ট থেকে আরও পড়ুন
মন্তব্য করুন