পাহারাদারকে আবারও আক্রমণ

গত সংখ্যায় আমরা আলোচনা করেছি পাহারাদারকে আক্রমণ নিয়ে। কোনো ঘুঁটি আক্রমণ করতে গিয়ে যদি দেখা যায়, ঘুঁটিটা অন্য ঘুঁটির পাহারায় আছে, তাহলে দেখতে হবে পাহারাদারকেই আগে কাটা সম্ভব কি না। আপনি নিশ্চয়ই ওই কৌশল ভালোভাবে আয়ত্ত করেছেন। ছবি ১-এর আক্রমণটি কীভাবে চালানো যায় খুঁজে বের করুন। এ ক্ষেত্রে আপনি চালবেন সাদার ঘুঁটি।

আগের লেখায় আমরা যতগুলো উদাহরণ দেখেছি এবং ছবি ১-এ যে উদাহরণটা দেখেছি, তাতে পাহারাদার ঘুঁটিকে আগে কেটে সরাসরি আক্রান্ত মূল ঘুঁটি জিতে নেওয়া গেছে। কিন্তু খেলার সময় এমন অনেক অবস্থা হতে পারে, যেখানে সরাসরি এক চালেই পাহারাদার ঘুঁটিকে কাটা সম্ভব না। এই লেখায় এমন কিছু অবস্থাই পরীক্ষা করে দেখব। সেসব ক্ষেত্রে ঘুঁটি জেতার কৌশল কী হবে, তা নিয়ে আলোচনা করব।

প্রথমেই দেখা যাক, একটি উদহারণ, ছবি ২-এ। এখানে সাদার মন্ত্রী আক্রমণ করছে কালোর মন্ত্রীকে। কিন্তু কালোর মন্ত্রীকে পাহারা দিচ্ছে একটা সৈন্য। সাদা কী করবে? মন্ত্রী বিনিময় করবে? তাতে দুই পক্ষেরই সমান ক্ষতি, একটা করে মন্ত্রী হারাবে। তার চেয়ে বেশি কিছু কি করা সম্ভব? আগের আলোচনা থেকে আমরা জানি, আমাদের দেখতে হবে পাহারাদারকে আক্রমণ করা যায় কি না। সাদার ঘোড়া দিয়ে আমরা কালো মন্ত্রীর পাহারাদার c6-এর সৈন্য কেটে পাহারামুক্ত করতে পারি। কিন্তু পাহারামুক্ত করার বিপরীতে কালো সাদার মন্ত্রীকেই কেটে দেবে, Qxa4 চাল দিয়ে। ফল—সৈন্যের জেতার বদলে হারাতে হবে মন্ত্রী। অর্থাৎ আমাদের আগের সংখ্যায় শেখা বুদ্ধিতে কাজ হচ্ছে না।

এসব ক্ষেত্রে কী করা যায়? এমনভাবে যদি চাল দেওয়া যায় যাতে শুধু পাহারাদার কাটাই পড়ে না, রাজাও চেকে পড়ে। কিন্তু ঘোড়া c6-এ চাললে রাজাও চেকে পড়ছে না। তবে রাজা যদি d8 অথবা e7 ঘরে থাকত, তবে ঠিকই চেক দেওয়া সম্ভব ছিল। এ ক্ষেত্রে কাজে লাগবে অনেক আগে শেখা একটা কৌশল, যেকোনো চাল দেওয়ার আগে চেক দেওয়া সম্ভব কি না, তা খুঁজে দেখা। কারণ চেক দিতে প্রতিপক্ষকে এক চাল ব্যস্ত রেখে খেলায় এগিয়ে যাওয়া যায়। ওই কৌশল যদি আপনার আয়ত্তে থাকে, তাহলে নিশ্চয়ই খেয়াল করেছেন, সাদার নৌকা দিয়ে কালোর রাজাকে চেক দেওয়া যায়, Rd8+।

এই চেক থেকে বেরোতে রাজার সামনে দুটি চাল আছে। সাদার নৌকাকে কেটে d8 ঘরে যাওয়া অথবা e7 ঘরে যাওয়া। দুটি ঘরই আমাদের আগেই নজর দেওয়া ঘোড়ার আওতাভুক্ত ঘর। কালো নিশ্চয়ই এ অবস্থায় সাদার নৌকা কাটাই পছন্দ করবে। পরের চালে সাদা চালবে ঘোড়ার চাল, Nxc6+। রাজাকে চেক থেকে বাঁচাতে কালোর সামনে দুটি উপায়, রাজাকে সরিয়ে নেওয়া অথবা মন্ত্রী দিয়ে ঘোড়াকে কাটা। কালো নিশ্চয়ই ঘোড়া কাটার বুদ্ধিটাই বেছে নেবে। পরের দানে সাদা কাটবে কালোর মন্ত্রীকে।

সব মিলিয়ে ফলাফল, সাদা নিজের এক নৌকা এবং এক ঘোড়ার বিনিময়ে মন্ত্রী এবং একটা সৈন্য কাটবে। শুধু ঘুঁটির পয়েন্টের হিসাবে নয়, একটু খেয়াল করলে দেখা যাবে, কালোর সব দামি ঘুঁটিই হুমকির মধ্যে পড়ে গেছে।

এবার দেখা যাক ছবি ৩। এবার আমাদের ঘুঁটি কালো। কালো ও সাদা, উভয়ের মন্ত্রী পরস্পরকে আক্রমণ করছে, দুজনের মন্ত্রীই আবার পাহারা পাচ্ছে ঘোড়ার কাছ থেকে, যে ঘোড়াগুলো আবার পাহারা দিচ্ছে সৈন্য। সব মিলিয়ে মনে হচ্ছে, এখানে কিছু করার নেই। ঘুঁটি বিনিময় করলে উভয়েরই সমান লাভ-ক্ষতি হবে। অর্থাৎ আগের লেখায় শেখা পাহারাদারকে আক্রমণের বুদ্ধি তেমন কোনো কাজে লাগছে না। তবে চেক দেওয়া সম্ভব এমন চাল খোঁজার কৌশল আপনি প্র্যাকটিস করে থাকলে নিশ্চয়ই চোখে পড়বে, ঘোড়াকে f3-তে চাল দিয়ে সাদার রাজাকে চেক দেওয়া যায়। এতে যে শুধু রাজা চেকে পড়ে তা-ই নয়, মন্ত্রীকে পাহারা দেওয়া সাদার d4-এর ঘোড়া আক্রান্ত হয় কালোর হাতির দ্বারা। অর্থাৎ কালো ঘোড়ার চাল একটা ডিসকভারড অ্যাটাকের পথ খুলে দেয়।

সাদা ঘোড়ার এই চালের জবাব দিতে পারে দুই ভাবে, Rxf3 অথবা g2xf3 চাল দিয়ে। পরের চালে কালোর হাতি দিয়ে সাদার d4-এর ঘোড়াকে কাটলে আবারও চেকে পড়ে সাদার রাজা। রাজাকে চেক থেকে বাঁচাতে সাদা জবাব দিতে পারে সৈন্য দিয়ে হাতিটা কেটে। তবে ততক্ষণে সাদার মন্ত্রীকে পাহারা দেওয়া ঘোড়া কাটা পড়েছে, কালোর মন্ত্রী এবার কাটতে পারে আক্রান্ত সাদার মন্ত্রীকে। ফল, একটা ঘোড়া এবং একটা হাতির বিনিময়ে কালো প্রতিপক্ষের একটা ঘোড়া এবং একটা মন্ত্রী জিতে নেয়।

এই খেলায় সাদার আরও একটা সম্ভাব্য চাল ছিল। সাদা প্রথম যখন চেকে পড়ে, ঘোড়াকে না কেটে রাজাকে h1 ঘরে সরিয়ে নিতে পারত, Kh1। তাতেও অবশ্য লাভ হতো না। কালোর ঘোড়া তখন সাদার ঘোড়াকেই কাটতে পারত, যে ঘোড়া একই সঙ্গে সাদার মন্ত্রীকে আক্রমণ করে এবং নিজের মন্ত্রীকে পাহারা দেয়। জবাবে সাদা সৈন্য দিয়ে ঘোড়া অথবা মন্ত্রী দিয়ে কালোর মন্ত্রী কাটতে পারত। সাধারণত মন্ত্রীই কাটার কথা। জবাবে কালোর ঘোড়া সাদার মন্ত্রীকে কাটবে। ফল, কালো মন্ত্রীর বিনিময়ে সাদার মন্ত্রী এবং একটা ঘোড়া কাটবে। লাভ হবে কালোরই।

এবার আপনার জন্য তিনটি সমস্যা দেওয়া যাক। ছবি ৪, ৫ এবং ৬-এ। তিনটি সমস্যাতেই আপনাকে খেলতে হবে সাদা ঘুঁটি নিয়ে। প্রতিটিতেই আক্রমণ করে প্রতিপক্ষের ঘুঁটি লাভজনকভাবে কেটে নেওয়া আপনার টার্গেট। তিনটি সমস্যাতেই একাধিক চাল দিয়ে পাহারাদারকে সরানো লাগবে, তারপরই আপনি জিততে পারবেন প্রতিপক্ষের ঘুঁটি।

সমস্যাগুলো সমাধান করতে গিয়ে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে, আপনি একটা ঘুঁটি কাটলেই যে আপনার ফাঁদে পা দিয়ে প্রতিপক্ষ আপনার ঘুঁটি কাটবে, তা না-ও হতে পারে। তাই সব সময় চেষ্টা করতে হবে কোনোভাবে বিপক্ষের রাজাকে চেক দেওয়া সম্ভব কি না। চেক দিতে পারলে হয়তো আপনি পাহারাদারকে সরানোর একটা সুযোগ পাবেন।

পুরোনো একটা পরামর্শ দিয়ে শেষ করা যাক, কৌশল শিখে কোনো লাভ নেই যদি এগুলো আপনি অভ্যাসে পরিণত না করতে পারেন। তাই দাবা খেলার চেষ্টা করুন যতবার সম্ভব আপনার জানা কৌশলগুলো কাজে লাগাতে।