দুই পাহারাদারের বিরুদ্ধে লড়াই

আমরা আগের দুই লেখায় আলোচনা করেছিলাম কোনো একটা আক্রান্ত ঘুঁটির যদি পাহারাদার থাকে তা কীভাবে সরিয়ে ঘুঁটিটা জেতা যায় সেটা নিয়ে। প্রথম লেখায় আমাদের দেখানো কৌশল ছিল, পাহারাদারকে প্রথমে আক্রমণ করে সরাসরি পথের কাঁটা দূর করে ঘুঁটিটা জিতে নেওয়া। পরের লেখায় আমরা দেখেছি, সরাসরি ঘুঁটি জেতা সম্ভব না হলে কীভাবে একাধিক ধাপের কৌশল খাটিয়ে পাহারাদারকে সরানো যায়। আপনি নিশ্চয় চর্চার মাধ্যমে ওই কৌশলগুলো আয়ত্ত করে ফেলেছেন। তাহলে এবার আরেকটু অ্যাডভান্স একটা অবস্থা দেখা যাক। যদি কোনো ঘুঁটির পাহারা থাকে দুটি, তখন কীভাবে ওই ঘুঁটিকে আক্রমণ করে জিতে নেওয়া যাবে?

বুঝতেই পারছেন, এবার পাহারাদার দুজন। প্রতিপক্ষের ঘুঁটি নিশ্চয় যথেষ্ট সুরক্ষিত। কিন্তু যদি কৌশল করতে পারেন, তাহলে এমন অবস্থায়ও ওই ঘুঁটি জেতা সম্ভব। এমনকি অনেক সময় থাকতে পারে তিন বা চারটা পাহারাও। অনেক সময় পাহারাগুলো হবে চেইন আকারে, অর্থাৎ একটা ঘুঁটি পাহারা দিচ্ছে অন্য একটা ঘুঁটি, সেই পাহারাদার ঘুঁটিকে পাহারা দিচ্ছে আরেক ঘুঁটি, এভাবে। এসব ক্ষেত্রে ঘুঁটি জিতে নেওয়া খুব সহজ নয়। কিছুটা অভিজ্ঞ চোখেই শুধু এসব কৌশল খাটানো সম্ভব হয়। তাই প্রতিপক্ষের কোনো ঘুঁটির একাধিক পাহারা থাকলেও সেটা নিয়ে চিন্তা করা উচিত। এ জন্য লাগবে কিছু অতিরিক্ত প্র্যাকটিস। তবেই খুঁজে পাওয়া যাবে নড়বড়ে অবস্থা।

এ ক্ষেত্রে যেহেতু প্রতিপক্ষের একাধিক ঘুঁটির অবস্থান ওলট-পালট করে দেবেন আপনি, তখন পুরো খেলাতেই দেখবেন আপনার জন্য হয়তো নতুন অনেক সুযোগ তৈরি হবে। হয়তো দেখা যাবে ফোর্ক, পিন বা ডিসকভারড অ্যাটাকের মতো কার্যকর কোনো কৌশলের দুয়ার খুলে গেছে।

যা হোক, এই কৌশলের একটা উদাহরণ দেখে ফেলা যাক, ছবি ১-এ। আপনাকে চালতে হবে কালোর ঘুঁটি। প্রথম দেখায় মনে হবে কোনো ধরনের পাহারা ছাড়াই আপনার f5 ঘরের হাতি প্রতিপক্ষের মন্ত্রী দ্বারা আক্রান্ত। যেহেতু আপনার চাল, কী করবেন? হাতিকে নিরাপদ জায়গায় নিয়ে যাবেন?

তার আগে একটু অন্য অবস্থা দেখা যাক। প্রতিপক্ষের কোনো ঘুঁটি আক্রান্ত? সাদার ঘোড়া আক্রান্ত আপনার ওই হাতি দিয়েই। কিন্তু ওই ঘোড়া আবার পাহারা দিচ্ছে সাদার হাতি ও নৌকা। সাদার নৌকাকে আক্রমণ করার আপনার কোনো উপায় নেই। তবে হাতিটা কিন্তু কাটতে পারেন g6-এর আপনার নৌকা দিয়ে। তাতে সাদার রাজাও পড়বে চেকে। তখন পরের দানেই সাদা মন্ত্রী দিয়ে আপনার হাতিটা কাটতে পারবে না। সাদার তখন একমাত্র চাল হলো Kxg2। এই ফাঁকে আপনি কেটে ফেলতে পারবেন প্রতিপক্ষের ঘোড়া। এ ক্ষেত্রে আপনি হাতি বা মন্ত্রী দিয়ে ঘোড়াটা কাটতে পারেন। যেটা দিয়েই কাটেন একটা ফোর্ক হবে, প্রতিপক্ষের রাজা চেকে পড়বে এবং আক্রান্ত হবে b2-এর নৌকা। সাদা তখন আপনার e4-এর হাতি বা মন্ত্রীকে কাটবে তার মন্ত্রী দিয়ে। জবাবে ওই মন্ত্রী কাটার সুযোগ পাবেন। তখন আবারও রাজা চেকে পরবে, তখন আপনি কাটতে পারবেন b2-এর নৌকা। শেষ পর্যন্ত পরপর অনেকগুলো ঘুঁটি কাটা যাবে। তবে প্রতিপক্ষের ঘুঁটি কাটা যাবে একটা বেশি। এখানেই আপনার লাভ।

এ ক্ষেত্রে এমনভাবে খেলা সম্ভব যাতে উভয়ের মন্ত্রী বেঁচে যায়। তবে মন্ত্রী কাটাই হবে বুদ্ধিমানের কাজ। কারণ যত ঘুঁটি কমবে, ততই খেলা সহজ হবে। আর আপনার যদি শক্তি বেশি থাকে তাহলে আপনি সুবিধা পাবেন অনেক বেশি। এটা অনেকটা এমন। আপনার কাছে আছে ধরেন ৩০ টাকা, প্রতিপক্ষের আছে ২৫ টাকা। প্রতিপক্ষের চেয়ে আপনার বেশি আছে ২০ শতাংশ। কিন্তু উভয়ের যদি ১৫ টাকা করে কমে যায়, তখন আপনার আছে ১৫ টাকা, প্রতিপক্ষের আছে ১০ টাকা, অর্থাৎ আপনার আছে ৫০ শতাংশ বেশি। তাই সুযোগ থাকলে আপনার লাভ হবে এমন সময়ে ঘুঁটির বিনিময় করুন। খেলার চাল হিসাব করা সহজ হবে, প্রতিপক্ষের শক্তি কম থাকায় লড়াইয়ে এগিয়ে থাকবেন আপনি। এই কৌশল খেলায় সাধারণত আপনার কাজে লাগবে।

আমরা আরেকটা উদাহরণ দেখব ছবি ২-এ। এবার আমাদের ঘুঁটি সাদা। সাদা কাকে আক্রমণ করছে, কালোর e6-এর হাতিকে নৌকা দিয়ে এককভাবে। আর d5-এর ঘোড়াকে হাতি ও মন্ত্রী দিয়ে দ্বৈতভাবে। কালোর হাতির পাহারাদার একটা, আর ঘোড়ার পাহারাদার দুটি, অর্থাৎ সাদা-কালো উভয়ের জন্য ভারসাম্য অবস্থা। সাদার তাহলে কী চাল দেওয়া উচিত? প্রথম দফায় মনে হবে এখানে কিছু করার নাই। তবে একটা ব্যাপার মনোযোগ দিয়ে দেখলে দেখা যাবে, সাদার e1-এর নৌকা দিয়ে যদি e6-এর হাতিটা কাটা হয়, তাহলে একটা বড় সুযোগ সৃষ্টি হয়। এই চালের জবাব কালো দিতে পারে মন্ত্রী দিয়ে নৌকাটা কেটে। আপাতদৃষ্টিতে বিনিময়টা লাভজনক মনে হবে না (৩ পয়েন্টের হাতির বিনিময়ে ৫ পয়েন্টের নৌকা খোয়া গেল)। কিন্তু এতে আরও বড় একটা সুযোগের শুরু হয়। কারণ এবার কালোর ঘোড়ার দুই পাহারাদারের একটা নেই, তাই সাদার মন্ত্রী বা হাতি দিয়ে ঘোড়াটা কেটে দেওয়া যায়। আর কেটে দিলেই কালোর মন্ত্রী পিনড হয়ে যাবে, কারণ সোজা আছে কালোর রাজা, মন্ত্রী সরাতে গেলে রাজা চেকে পড়বে, অথবা ঘুঁটিটা কাটতে গেলেও রাজা চেকে পড়ে বলে মন্ত্রীকে আর নড়াতে পারবে না। পরের দানেই মন্ত্রী জিতে নেওয়া সম্ভব বা আরও সম্ভাবনাময় খেলার শুরু করা যেতে পারে।

আরেকটা ঘটনাও কিন্তু হতে পারত, নৌকা দিয়ে হাতি কাটার পরে কালো কোনো রেসপন্স না-ও করতে পারত, তাতেও কিন্তু কালোর শেষ রক্ষা হতো না। কারণ পরের দানে সাদার হাতি বা মন্ত্রী দিয়ে ঘোড়া কেটে একটা ডিসকভারড অ্যাটাক করা যেত।

এই পর্যায়ে একটা গুরুত্বপূর্ণ কথা বলা যেতে পারে। আগের দুটি উদাহরণই যদি খেয়াল করেন, দেখবেন আমরা একটা ঘুঁটি কেটে নতুন কতগুলো সম্ভাবনা তৈরি করছি। আসলে দ্বৈত পাহারাদারকে সরানোর এই কৌশলের মূল সুবিধা হলো পিন, ফোর্ক, ডিসকভারড অ্যাটাকের অনেক সম্ভাবনা তৈরি হয়। তাই এমন ক্ষেত্রে ভাবতে হবে ওই কৌশলগুলোর কথাও।

শেষ করা যাক পুরোনো কথা দিয়ে, কৌশল শিখে কোনো লাভ নেই, যদি তা চর্চা করে অভ্যাসে পরিণত না করা যায়। একটা কৌশল আপনি তখনই শিখেছেন বলা যাবে, যখন ওই কৌশলটা আপনার অভ্যাসে পরিণত হবে। খেলার সময় এমনিতেই চোখে পড়বে।