বিজ্ঞান ও প্রযুক্তির নতুন ঘটনা

প্রতিদিন বিজ্ঞানের জগতে ঘটছে নানা ঘটনা। প্রতিমুহূর্তে এগোচ্ছে পৃথিবী, বদলে যাচ্ছে অনেক কিছু। প্রকাশিত হচ্ছে নতুন গবেষণাপত্র, জানা যাচ্ছে নতুন গবেষণার কথা। কিছু বিষয় এত সুদূর প্রসারী যে এগুলোর প্রভাব বোঝা যাবে আরও অনেক পরে। এরকম নানা বিষয়, নানা ঘটনা দেখে নিন একনজরে, জেনে নিন সংক্ষেপে।

অ্যাপল ভিশন প্রোছবি: সংগ্রহীত

১.অ্যাপোলের ভিশন প্রো

অ্যাপল ভিশন প্রো ভার্চুয়াল রিয়েলিটি নতুন দুয়ার উন্মোচন করছে
ছবি: সংগ্রহীত

অ্যাপলের প্রথম মিক্সড রিয়েলিটি হেডসেট, অ্যাপল ভিশন প্রো, ২ ফেব্রুয়ারি বিক্রি শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। এই হেডসেটের দাম ৩ হাজার ৫০০ মার্কিন ডলার। এটি মিক্সড রিয়েলিটি এবং ভার্চ্যুয়াল রিয়েলিটি—দুধরনের অভিজ্ঞতাই দিতে পারে। এতে উচ্চ রেজুল্যুশনের ডিসপ্লে, আই ট্র্যাকিং, হ্যান্ড ট্র্যাকিং এবং স্পেসিয়াল অডিওসহ বেশ কিছু উন্নত বৈশিষ্ট্য রয়েছে।

২. ডাইনোসরের নতুন প্রজাতি আবিষ্কার

১৬৬-১৬৮ মিলিয়ন বছর আগে পৃথিবীতে বাস করত ডানাবিশিষ্ট টেরোসর
ছবি: সংগ্রহীত

স্কটল্যান্ডের আইল অব স্কাইতে বিজ্ঞানীরা উড়ন্ত সরীসৃপ টেরোসরের একটি নতুন প্রজাতির জীবাশ্ম আবিষ্কার করেছেন। প্রাণীটির নাম দেওয়া হয়েছে সিওপ্টেরা এভান্সে (Ceoptera evansae)। প্রায় ১.৫ মিটার ডানাবিশিষ্ট এই ছোট আকারের টেরোসর ১৬৬-১৬৮ মিলিয়ন বছর আগে মধ্য জুরাসিক যুগে বাস করত।

৩. গোলাপি ভাত

দক্ষিণ কোরিয়ার বিজ্ঞানীদের উদ্ভাবিত হাইব্রিড খাদ্য
ছবি: সংগ্রহীত

দক্ষিণ কোরিয়ার বিজ্ঞানীরা গরুর মাংসের সঙ্গে ধানের সংমিশ্রণে তৈরি করেছেন বিশেষ একধরনের হাইব্রিড খাদ্য। গবেষণাটি প্রকাশিত হয়েছে ম্যাটার বিজ্ঞান জার্নালে। ভাতের মতো এই খাদ্য দেখতে গোলাপি রঙের এবং এতে প্রচুর পরিমাণে প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। গবেষকদের মতে, এটি গরুর মাংসের চেয়ে বেশি টেকসই ও পরিবেশবান্ধব।

৪. কাঠের তৈরি স্যাটেলাইট

বিশ্বের প্রথম কাঠের তৈরি কৃত্রিম উপগ্রহ লিগনোস্যাট
ছবি: সংগ্রহীত

১৭ ফেব্রুয়ারি ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, জাপান ২০২৪ সালের মধ্যে বিশ্বের প্রথম কাঠের তৈরি কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করবে। এই কৃত্রিম উপগ্রহের নাম ‘লিগনোস্যাট’। এটি ম্যাগনোলিয়া কাঠ দিয়ে তৈরি এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় দেখা গেছে, কাঠের তৈরি হলেও এটি টেকসই। বিস্তারিত পড়ুন: মহাকাশে যাবে কাঠ দিয়ে বানানো স্যাটেলাইট

৫. চিন্তা করে মাউস নিয়ন্ত্রণ

নিউরালিংক মানুষের মস্তিষ্কে ইলেকট্রনিক চিপ বসানোর প্রথম প্রতিষ্ঠান।
ছবি: সংগ্রহীত

১৯ ফেব্রুয়ারি এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে নিউরালিংকের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক জানান, ব্রেনে নিউরালিংকের চিপ বসানো প্রথম মানুষ শুধু চিন্তা করে মাউস নিয়ন্ত্রণ করতে পারেন এবং তিনি পুরো সুস্থ হয়ে উঠেছেন।

৬. ৫২ বছর পর চাঁদে যুক্তরাষ্ট্র

দীর্ঘ ৫২ বছর পর সফলভাবে চাঁদে অবতরণ অডিসিয়াস।
ছবি: সংগ্রহীত

২২ ফেব্রুয়ারি দীর্ঘ প্রায় ৫২ বছর অপেক্ষার পর অবশেষে আবারও সফলভাবে চাঁদে অবতরণ করেছে মার্কিন মহাকাশযান। ষড়ভুজ আকৃতির ‘অডিসিয়াস’ (Odysseus) নামের এ নভোযান চাঁদের দক্ষিণ মেরুর কাছে ইস্টার্ন নামক খাদ এলাকায় অবতরণ করেছে। এই অভিযান এক নতুন মাইলফলক বলে বিবেচিত হচ্ছে। কারণ, প্রথমবারের মতো কোনো বেসরকারি প্রতিষ্ঠানের তৈরি মার্কিন নভোযান সফলভাবে অবতরণ করল চাঁদে। এর আগে, ১৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটের সাহায্যে ইনটুইটিভ মেশিনের তৈরি অডিসিয়াস যাত্রা শুরু করে।

৭. নতুন প্রজাতির অ্যানাকন্ডা

অ্যামাজন বনের গহীনে দেখা মিললো নতুন অ্যানাকন্ডা প্রজাতি।
ছবি: সংগ্রহীত

ন্যাশনাল জিওগ্রাফি ক্রু ও বিজ্ঞানীদের একটি দল অ্যামাজন বনের পূর্বে বিশালাকার নতুন অ্যানাকন্ডা প্রজাতি—সবুজ অ্যানাকন্ডা (Eunectes akiyama) আবিষ্কার করেছে। যুক্তরাষ্ট্রের কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ব্রায়ান ফ্রাই বিজ্ঞানীদলের নেতৃত্বে ছিলেন।

লেখক: শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা