কৌশলের নাম স্কিউয়ার

আগের দুই সংখ্যায় আলোচনা করা হয়েছিল গুরুত্বপূর্ণ ট্যাকটিক পিন নিয়ে। পিনের কাছাকাছি আরেকটি কৌশল স্কিউয়ার। পিন রপ্ত করে ফেলতে পারলে এবার স্কিউয়ারটা দখলে আনার চেষ্টা করা যেতে পারে। তাই এ সংখ্যায় আলোচনা করা হলো স্কিউয়ার নিয়ে।

স্কিউয়ার আর পিনের মধ্যে অনেক সাদৃশ্য রয়েছে। পিনে যেমন একই লাইনে একাধিক ঘুঁটি হুমকিতে পড়ে, স্কিউয়ারেও তা-ই। তবে স্কিউয়ারে যে ঘুঁটিটা মূলত আক্রান্ত হয়, সেটি বেশি শক্তির হয়। আর তার পেছনে যে ঘুঁটি থাকে, তার শক্তি হয় তুলনামূলক কম। একটা উদাহরণ দেখা যেতে পারে ছবি ১-এ। সাদার হাতি কালোর নৌকার ওপর আক্রমণ করে আছে। কালো যদি নৌকা বাঁচাতে চায়, তবে তার ঘোড়া খোয়া যাবে। এ ক্ষেত্রে আক্রান্ত ঘুঁটির মূল্য বেশি (নৌকার পয়েন্ট ৫ এবং ঘোড়ার পয়েন্ট ৩)। এ অবস্থাকেই বলে স্কিউয়ার।

স্কিউয়ারটা কখনো কখনো পিনের মতো মনে হতে পারে। পার্থক্যটা দেখা যেতে পারে ছবি-২ আর ছবি-৩-এ। এখানে যদি সাদার নৌকা চাল দেওয়া হয় a4-এ, তাহলে ছবি ২-এ প্রধানত আক্রান্ত হয় কালোর নৌকা, আর ছবি ৩-এ আক্রান্ত হয় কালোর ঘোড়া। প্রথম ক্ষেত্রে ব্যাপারটা হবে পিন, আর দ্বিতীয় ক্ষেত্রে ব্যাপারটা হবে স্কিউয়ার। আশা করা যায় স্কিউয়ার আর পিনের পার্থক্য এখান থেকে পরিষ্কার হবে।

সাধারণভাবে কোনো ঘুঁটি স্কিউয়ারে আক্রান্ত হলে অধিকাংশ খেলোয়াড়ই ঘুঁটিটা সরিয়ে নেন কম মূল্যের ঘুঁটি বিসর্জন দিয়ে। তবে সব সময় তা করা সম্ভব হয় না।

স্কিউয়ার ব্যবহার করে শুধু অল্প মূল্যের ঘুঁটি খাওয়া যায় তা নয়, খেলায় খুব গুরুত্বপূর্ণ টার্ন নেওয়াও সম্ভব এই ট্যাকটিকের মাধ্যমে। যেমন দেখানো হয়েছে, ছবি ৪-এ। এখন সাদার চাল। যদিও কালোর রাজা উন্মুক্ত অবস্থানে আছে, তবু পয়েন্টের হিসাবে সাদা এক নৌকা (৫ পয়েন্ট) পিছিয়ে আছে। এখন সাদা যদি তার d3-এর নৌকা f3-তে চালে, তাহলে কালোর রাজা চেকে পড়বে। শুধু চেকেই নয়, একই সঙ্গে স্কিউয়ারও হবে। চেক কাটাতে রাজাকে সরতেই হবে। ফলে কাটা পড়বে f8-এর কালো নৌকা। অপরদিকে লক্ষ করলে দেখা যাবে, শুধু স্কিউয়ারই হচ্ছে না, একই সঙ্গে d5-এর সাদা হাতি b7-এর কালো নৌকাকে পিন করে রেখেছে। এখন চাইলেও কালো c6-এর ঘোড়াকে সরাতে পারবে না। অর্থাত্ সাদা Rf3+ চালের মাধ্যমে খেলা মোটামুটি নিজের হাতের মুঠোয় নিয়ে আসতে পারে।

ছবি ৫-এ দেখা যেতে পারে স্কিউয়ারের আরেকটা উদাহরণ। সাদা হাতি স্কিউয়ার করেছে। কালো মন্ত্রী বাঁচাতে গেলে কাটা পড়বে তার নৌকা। তবে নৌকা কাটা পড়লেও যাতে সাদার হাতিটা কাটা যায়, সে জন্য এমন কোনো একটা চাল দিতে পারে কালোর মন্ত্রী। তারপরও সাদার উচিত হবে কালোর নৌকা খাওয়া। কারণ, হাতির (৩ পয়েন্ট) বিনিময়ে কালোর কাটা পড়ছে বেশি পয়েন্টের নৌকা (৫ পয়েন্ট)।

আরও পড়ুন

স্কিউয়ারের এসব উদাহরণ থেকে একটা ব্যাপার নিশ্চয় বোঝা যাচ্ছে। পিনের সমগোত্রীয় হলেও ব্যবহারিক ক্ষেত্রে স্কিউয়ারের পার্থক্য আছে। পিন করার উদ্দেশ্য থাকে প্রতিপক্ষের ঘুঁটিটা নিষ্ক্রিয় করে রাখা এবং সুবিধামতো সময়ে ঘুঁটিটা কেটে নেওয়া। অপরদিকে স্কিউয়ার করে আসলে তখনই প্রতিপক্ষের সম্ভাব্য ঘুঁটিটা খেয়ে নিতে হয়।

আরেকটা কথা, পিন করতে হলে আক্রান্ত ঘুঁটির চেয়ে পিনড হওয়া ঘুঁটি কমবেশি শক্তির হতে হয়। কিন্তু স্কিউয়ার করতে আক্রান্ত ঘুঁটির পয়েন্ট শুধু বেশি নয়, এমনকি সমানও হতে পারে। উদাহরণ হিসেবে ছবি ৬-এ এমন একটা অবস্থাই দেখানো হলো। এখন সাদার চাল। সাদার জন্য মোক্ষম চাল হলো Be8। এতে কালোর নৌকা স্কিউয়ারে পড়ে। দুটো নৌকাই যেহেতু স্কিউয়ারে আছে, তাই সাদার হাতির বিনিময়ে অন্তত একটা কালো নৌকা কাটা পড়বে।

পরপর কয়েক সংখ্যায় ডাবল অ্যাটাকের নানা রকমফের নিয়ে আলোচনা করা হলো। দাবা খেলার কৌশলে ডাবল অ্যাটাক অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এগুলো আয়ত্তে আনা অত্যন্ত জরুরি। প্রতিটা চাল দেওয়ার সময় এসব কৌশল ব্যবহারের সুযোগ আছে কি না, দেখতে হবে। অভ্যাস হয়ে গেলে প্রতিটি ঘুঁটির সম্ভাব্য সব চাল এবং সেসব চালে এসব কৌশল ব্যবহারের সুযোগ আছে কি না, আপনি খুব সহজেই বুঝতে পারবেন। ভালো দাবাড়ু হতে হলে আপনাকে অবশ্যই কয়েক চাল ভাবতে হবে। তবে শুরুতে কৌশলগুলো ঠিকমতো আয়ত্তে আনতে বারবার এবং প্রতিটি চালেই এগুলো ব্যবহারের চেষ্টা করুন।