দাবা খেলায় কৌশল: পিন

দাবা খেলায় দ্বৈত আক্রমণ একটা শক্তিশালী কৌশল। এমনই আরেকটা শক্তিশালী কৌশল বা ট্যাকটিক পিন (Pin)। খেলার পুরো পর্যায়েই এই ট্যাকটিক কাজে লাগে বিভিন্ন সময়। পিন করার অর্থ হলো এমন একটা ঘুঁটিকে আক্রমণ করা, যেটা সরালে প্রতিপক্ষের অন্য একটা ঘুঁটি আক্রান্ত হবে। উদাহরণ হিসেবে দেখা যেতে পারে ছবি-১। এ ক্ষেত্রে কালোর নৌকা দ্বারা সাদার ঘোড়া আক্রান্ত। তবু সাদা ঘোড়া সরাতে পারবে না। কারণ, ঘোড়া সরালেই সাদার মন্ত্রী কাটা পড়বে। অর্থাত্ কম শক্তির ঘুঁটি বাঁচাতে বেশি শক্তির ঘুঁটি খোয়া যায়। এই অবস্থাকে বলে পিন করা। আর সাদার ঘোড়া পিনড (Pinned) হয়ে আছে।

একটু চোখ-কান খোলা রাখলে খেলায় পিন করার সুযোগ পাওয়া খুব কঠিন নয়। পিন করতে সাধারণত দরকার হয় দীর্ঘ চাল দিতে সক্ষম ঘুঁটি। যেমন মন্ত্রী, নৌকা বা হাতি। ঘোড়া বা সৈন্য দিয়ে পিন করা যায় না। দ্বৈত আক্রমণের সঙ্গে পিনের পার্থক্য হলো পিন করলে শেষ পর্যন্ত দুটো ঘুঁটিই আক্রান্ত হয়, তবে একটা সরালেই শুধু অন্য ঘুঁটি আক্রান্ত হতে পারে। আক্রান্ত প্রথম ঘুঁটিটা থাকে কম শক্তির, দ্বিতীয় ঘুঁটি হয় বেশি শক্তির। ছবি-১-এ ঘোড়া কম শক্তির আক্রান্ত ঘুঁটি, আর মন্ত্রী বেশি শক্তির আক্রান্ত ঘুঁটিই।

আক্রান্ত ঘুঁটির হিসাবে দুই ধরনের পিন আছে। চূড়ান্ত (Absolute) পিন ও আপেক্ষিক (Relative) পিন। চূড়ান্ত বা অ্যাবসলিউট পিনে বড় শক্তির ঘুঁটি হয় রাজা। কম শক্তির ঘুঁটি এ ক্ষেত্রে আর নড়তে পারে না, কারণ তাতে রাজা চেকে পড়ে। আর নিজের রাজাকে চেকে ফেলে কোনো চাল দেওয়া যায় না। উদাহরণ দেখা যেতে পারে ছবি-২-এ। কালোর নৌকা অ্যাবসলিউট পিনড হয়েছে, তাই নড়তে পারছে না। সরাতে গেলেই রাজা চেকে পড়বে, যা করা নিয়মসংগত নয়। কালোর পয়েন্ট বেশি থাকা সত্ত্বেও এ অবস্থা থেকে সাদা জিতে যাবে।

আপেক্ষিক বা রিলেটিভ পিন হয় যখন বড় শক্তির ঘুঁটি রাজা না হয়ে অন্য কোনো ঘুঁটি যেমন মন্ত্রী, নৌকা, ঘোড়া বা হাতি হয়। এখানে পিন করার মূলমন্ত্রটা বলা যেতে পারে। পিন করা ঘুঁটি পিনড অবস্থায় খাওয়ার দরকার নেই, পিন করেই রেখে দিতে হবে। কারণ, বেশির ভাগ সময়েই পিন করে প্রতিপক্ষের ঘুঁটিকে আটকে ফেলা হয়। তখন প্রতিপক্ষ আর ওই ঘুঁটিই চালতে পারে না। যেমনটা দেখানো হয়েছে ছবি ৩ এ।

b5-এর সাদা ঘুঁটি কালোর c6-এর ঘোড়াকে অ্যাবসল্যুট পিন করেছে। এ অবস্থায় ব্যাপারটা কালোর জন্য খুব বেশি দুশ্চিন্তার না। কারণ, হাতি আর ঘোড়া উভয়ের শক্তিই সমান (৩ পয়েন্ট)। তাই এই ঘুঁটি হারালে কালোর বড় কোনো ক্ষতি হবে না। তাই ঘোড়াকে না খেয়ে পিন করে অচল করে রাখাই ভালো। এবার আরেকটা ভালো পিন করার উদাহরণ দেখা যেতে পারে ছবি ৪-এ। কালোর মন্ত্রী মাত্রই তার রাজার সামনে বসে থাকা একটা ঘুঁটিকে খেয়ে ফেলল। এখন সাদার চাল। সাদা Re1 চাল দিলে কালোর মন্ত্রী অ্যাবসল্যুট পিনড হয়ে যাচ্ছে।

এবার আপেক্ষিক বা রিলেটিভ পিন নিয়ে একটা সতর্কতা। যেহেতু রিলেটিভ পিন করলে প্রতিপক্ষের ঘুঁটি সরানোর সুযোগ থাকে, তাই এ অবস্থায় বিশেষ সতর্ক থাকতে হবে। যেমন একটা খেলা দেখা যাক শুরু থেকে, প্রথম ৪ টা চাল ছিল, 1.e4 e5 2. Nf3 d6 3. Bc4 g6 4. Nc3 Bg4 (ছবি ৫)। সাদার ঘোড়া রিলেটিভ পিনড। সাদা যদি এখন 5. Nxe5 চাল দিয়ে নিজের মন্ত্রীকে উন্মুক্ত করে দেয়, কালো ভালো করে লক্ষ্য না করলে একটা খেলা হেরে যেতে পারে। কালো হয়তো হাতি দিয়ে সাদার মন্ত্রী খেয়ে ফেলল (5...Bxd1)। তবেই ঘটল কালোর বিপর্যয়। কারণ, এর পরের খেলা সদার হাতে। 6. Bxf7+ Ke7 7. Nd5#। সাদার জয়। এ অবস্থা এড়াতে কালোর উচিত চাল ছিল 5... dxe5।

আপনি যেমন প্রতিপক্ষকে পিন করবেন, প্রতিপক্ষও আপনাকে পিন করবে। তখন কী করবেন? একটা মধ্যবর্তী চাল দিন, যাতে আপনার পিনড ঘুঁটিকে মুক্ত করতে পারেন। এ ক্ষেত্রে আক্রান্ত ঘুঁটি বাঁচানোর মোক্ষম অস্ত্র প্রতিপক্ষের রাজাকে সাময়িক চেক দেওয়া। তাতে রাজাকে চেক দেওয়া থেকে বাঁচাতে প্রতিপক্ষের একটা চাল নষ্ট হবে। এ সময় আপনি পিনড হওয়া ঘুঁটিটা মুক্ত করার একটা সুযোগ নেবেন। প্রতিপক্ষের রাজাকে সাময়িক চেক দেওয়ার এই বুদ্ধি আপনাকে কাজে লাগাতে হবে সব সময়। আপনার ঘুঁটি আক্রান্ত হলেই খুঁজে দেখুন, প্রতিপক্ষের রাজাকে সাময়িক চেক দেওয়া সম্ভব কি না। পিন থেকে বাঁচার একটা উদাহরণ দেওয়া যাক, ছবি ৬। এখানে কালো তার হাতি দিয়ে সাদার ঘোড়াকে রিলেটিভ পিন করেছে, একই সঙ্গে আক্রান্ত হয়েছে সাদার নৌকাও। সাদার জন্য এখন উপায় Nxd6 চাল দেওয়া। তাতে প্রতিপক্ষের একটা সৈন্য খোয়া যাওয়া ছাড়াও কালোর রাজা পড়ছে চেকে।

রাজাকে চেক থেকে সরানোর জন্য একটা চাল নষ্ট হবে, এই ফাঁকে সাদা তার নৌকা সরিয়ে নিতে পারবে। তবে অ্যাবসল্যুট পিন করলে এই বুদ্ধি খাটানো সম্ভব নয়। পিন করা একটা শক্তিশালী ট্যাকটিক। অ্যাবসল্যুউট পিন করা বিশেষভাবে শক্তিশালী। খেলার মধ্যে সুযোগ খুঁজতে হবে পিন করার। তবে সাবধান থাকতে হবে রিলেটিভ পিন করার ক্ষেত্রেও। আর কোনো ঘুঁটি পিনড হলে হাল ছেড়ে না দিয়ে উপায় খুঁজতে হবে ঘুঁটিটাকে মুক্ত করার। আর মনে রাখতে হবে ট্যাকটিকসের মূল কথা, ট্যাকটিকস শিখে কোন লাভ নাই এগুলো চর্চা করে অভ্যাসে পরিণত করে ফেলতে না পারলে।

লেখক: পিএইচডি গবেষক, ইউনিভার্সিটি অব ওহাইওমিং, যুক্তরাষ্ট্র