আর্টেমিস প্রকল্পের মাধ্যমে ৫০ বছর পর আবার চাঁদে যাওয়ার প্রচেষ্টা শুরু করেছে নাসা। এ নিয়ে দারুণ একটি লেখা রয়েছে এ সংখ্যায়। কোয়ান্টাম বলবিদ্যার রাজপুত্র লুই ডি ব্রগলিকে নিয়েও চমৎকার একটি ফিচার লিখেছেন প্রদীপ দেব। এছাড়া ইশতিয়াক হোসেন লিখেছেন ‘অ্যান্টিম্যাটার: বাস্তব নাকি কল্পনা’, রুকাইয়া জহিরের ‘প্রেগন্যান্সি টেস্টের আদি-অন্ত, শতাব্দী রায়ের ‘ঝাঁঝের খোঁজে’।

এ সংখ্যায় কৃষ্ণগহ্বর নিয়ে নিজের গবেষণা আর নতুন আবিষ্কার নিয়ে বিজ্ঞানচিন্তার সঙ্গে কথা বলেছেন জ্যোতিঃপদার্থবিজ্ঞানী তনিমা তাসনীম অনন্যা। আছে ভিন্ন স্বাদের দুটি কল্পবিজ্ঞান। লিখেছেন নাসরীন মুস্তাফা ও দীপু মাহমুদ।

এ ছাড়া রয়েছে বিজ্ঞানচিন্তার নিয়মিত আয়োজন বিজ্ঞানরম্য। লিখেছেন সুলেখক আহসান হাবীব। আছে রোমেন রায়হানের বিজ্ঞান ছড়া। পাশাপাশি রয়েছে বিজ্ঞান কমিক, কার্যকারণ, পাঠকের প্রশ্ন-উত্তর, বিজ্ঞানায়োজন, দুই চালে মাত, সুডোকু, বইপত্র, কুইজসহ আরও অনেক কিছু।

ম্যাগাজিনটি এখন ঢাকাসহ সারা দেশের বুকস্টলগুলোতে পাওয়া যাচ্ছে। এছাড়া ঘরে বসে বিনা ডাক খরচে যাওয়া যাবে প্রথমা ডট কমে (prothoma.com)। এছাড়া রকমারি ডটকমসহ অন্যান্য অনলাইন বইয়ের দোকানেও পাওয়া যাবে ম্যাগাজিনটি।

দেশের বিজ্ঞান বিষয়ক সবচেয়ে জনপ্রিয় ম্যাগাজিন এখন বিজ্ঞানচিন্তা। প্রতি মাসের ১৫ তারিখ ম্যাগাজিনটি প্রকাশিত হয়।