মহাবিশ্বের দুর্লভ বস্তুগুলোর সন্ধান করতে হলে আকাশের একটি বড় এলাকা নিয়ে কাজ করা প্রয়োজন। আগে যে ছবিগুলো পাওয়া যেত, সেগুলো হয় আকারে ছোট অথবা দূর্বল রেজুল্যুশনের। এই প্রথম উচ্চ রেজুল্যুশনে একটি বড় ছবি তুলেছে হাবল। বিশাল সব গ্যালাক্সি, সক্রিয় ব্ল্যাকহোলের মতো দুর্লভ বস্তুগুলো চিহ্নিত করতে সাহায্য করবে এই ছবি। এছাড়া ছবিটি থেকে চিহ্নিত মহাজাগতিক বস্তুগুলো আরও গভীর পর্যবেক্ষণ করা হবে জেমস ওয়েবের সাহায্যে।

আকাশের বিস্তৃত অংশের ছবি এক সঙ্গে তোলার জন্য হাবল টেলিস্কোপে সংযোজন করা হয় নতুন প্রযুক্তি—ড্রিফট অ্যান্ড শিফট বা ড্যাশ। এ প্রযুক্তির সাহায্যে প্রথমে একসঙ্গে বেশকিছু ছবি তোলা হয়। পরে সেগুলো একত্রিত করে একটি বড় ছবিতে রূপান্তর করা হয়। প্রক্রিয়াটি অনেকটা স্মার্টফোনে প্যানারোমা মোডে ছবি তোলার মতো। সাধারণ প্রক্রিয়ার চেয়ে ড্যাশ ব্যবহার করে খুব দ্রুত ছবি তোলা যায়।

default-image

হাবল টেলিস্কোপ প্রতি ৯০ মিনিটে একবার পৃথিবীকে একবার ঘুরে আসে। প্রত্যেকবার পৃথিবী প্রদক্ষিণের সময় একটি ছবি তুলত আগে এটি। কিন্তু ড্যাশ প্রযুক্তি ব্যবহার করে প্রতি প্রদক্ষিণে আটটি ছবি তোলা সম্ভব হয়েছে। তাই বিশাল এই ছবিটি তুলতে হাবল ব্যয় করেছে মাত্র ২৫০ ঘণ্টা। আগের পদ্ধতিতে তুলতে গেলে সময় লাগত ২০০০ ঘণ্টা!

default-image

নতুন এই আবিষ্কারে উচ্ছ্বসিত জ্যোতির্বিদ-মহল। যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ২০১৫ সালে এই প্রজেক্টে কাজ শুরু করেছিলেন বাংলাদেশি বিজ্ঞানী লামীয়া মওলা। এই ছবি তুলতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। তিনি বলেন, ‘আমি দানবীয় ছায়াপথগুলো নিয়ে কৌতুহলী, এগুলো সাধারণত বেশকিছু গ্যালাক্সি একত্রিত হয়ে তৈরি হয়। এগুলোর গঠন কীভাবে হয় এবং এদের আকৃতির পরিবর্তনই বা কেন হয়? আগের প্রযুক্তিতে এই দূর্লভ বিষয়গুলো নিয়ে গবেষণা করা বেশ কঠিন ছিল। এই সমস্যাগুলোই এই বড় ছবি তুলতে আমাদের অনুপ্রেরণা দিয়েছে।'

মিল্কিওয়ের বাইরের গ্যালাক্সিগুলো নিয়ে গবেষণা করার জন্য থ্রিডি-ড্যাশ সবচেয়ে তথ্যবহুল ছবি তুলতে সক্ষম। দূরের অথচ প্রাচীন গ্যালাক্সিগুলো এখন থ্রিডি-ড্যাশের তোলা এই ছবির সাহায্যে জ্যোতির্বিদেরা ভালোভাবে পর্যবেক্ষণ করতে পারবেন। চাইলে যে কেউ পারবেন থ্রিডি-ড্যাশের অনলাইন ভার্সন ব্যবহার করতে পারেন। এ ভার্সনটি তৈরি করেছেন ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের নীলস বোর ইন্সটিটিউটের অধ্যাপক গ্যাব্রিয়েল ব্র্যামার।

সূত্র: অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল