সবচেয়ে ক্ষণস্থায়ী নোভা বিস্ফোরণ

সম্প্রতি সবচেয়ে ক্ষণস্থায়ী নোভা বিস্ফোরণ শনাক্তের কথা জানিয়েছে একদল মার্কিন জ্যোতির্বিজ্ঞানী। ভি১৬৭৪ হারকিউলিস নামের এই বিস্ফোরণ সংঘটিত হয় গত ১২ জুন। অতি উজ্জ্বল এই বিস্ফোরণ পৃথিবী থেকে খালি চোখেই দেখা যায়।

সাধারণত নোভা বিস্ফোরণগুলো একসপ্তাহ স্থায়ী হয়। কিন্তু ভি১৬৭৪ স্থায়ীত্ব ছিল মাত্র ২৪ ঘণ্টা। এতো ক্ষণস্থায়ী নোভা বিস্ফোরণ আগে কখনো দেখা যায়নি।

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড স্পেস এক্সপ্লোরেশন স্কুলের জ্যোতিঃপদার্থবিজ্ঞানী অধ্যাপক সামনার স্টারফিল্ড বলেন, ‘এটা আমাদের শনাক্ত করা সবচেয়ে দ্রুততম নোভা বিস্ফোরণ। এর আগে ১৯৯১ সালে ঘটা ভি৮৩৮ হারকিউলিস নামের নোভা বিস্ফোরণটি ২-৩ দিন স্থায়ী হয়েছিল।’

বাইনারি নক্ষত্র সিস্টেমে একটি নক্ষত্র সাদা বামনে পরিণত হলে সেটা অন্য নক্ষত্র থেকে জ্বালানি টেনে নেওয়া শুরু করে। একটা সময় বামন নক্ষত্রটি অনিয়ন্ত্রতিত থার্মোনিউক্লিয়ার বিক্রিয়ায় বিস্ফোরিত হয়। একে বলা হয় নোভা বিস্ফোরণ। এ বিস্ফোরণের মাধ্যমে যে সব বস্তুকণা মুক্ত হয়, সেগুলো থেকেই তৈরি হয় নতুন নক্ষত্র। সৌরজগতের জন্মও এইভাবে। মহাবিশ্বে পদার্থের জন্ম রহস্যের এটা তাই একটা গুরুত্বপূর্ণ অধ্যায়।

বিজ্ঞানীরা মনে করেন, নোভা সম্পর্কিত গবেষণার মাধ্যমে দুর্বোধ্য বাইনারি সিস্টেমের জীবনচক্র সম্পর্কে আরও অনেক কিছু জানা যাবে। পাশাপাশি সৌরজগৎ কীভাবে গঠিত হয়েছিল, তাও বোঝা সম্ভব হবে। সৌরজগতের গ্রহগুলো কীভাবে তৈরি হয়েছিল, তা সম্পর্কে বিস্তারিত জানার জন্য বিজ্ঞানীরা সবসময়ই চেষ্টা করে যাচ্ছেন।

অধ্যাপক, স্টারফিল্ড বলেন, ‘এই নোভা বিস্ফোরণ থেকে আমরা অনেককিছু ইতিমধ্যে জানতে পেরেছি। যেমন, বিস্ফোরণে লিথিয়াম উত্পাদিত হয়েছিল। আমরা এখন মোটামুটি নিশ্চিত, পৃথিবীতে আমাদের যে লিথিয়াম রয়েছে তার বড় একটা অংশ তৈরি হয়েছিল এ ধরনের বিস্ফোরণের সময়।

গবেষক দলটি এখন এই বিস্ফোরণটি কারণ অনুসন্ধান করছেন। কেন এর স্থায়ীত্ব এতো কম হলো, এর অস্বাভাবিক উজ্জ্বলতার পেছনের কারণটাই বা কী—সেসব জানার জন্য গবেষণা চলমান আছে।

সূত্র: সায়েন্স ফোকাস