বিজ্ঞানচিন্তার চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে নোবেল বক্তৃতা

বিজ্ঞানচিন্তার চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীবিজ্ঞানচিন্তা

বৃহস্পতিবার ছিল বিজ্ঞানচিন্তার চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে অনলাইন বিজ্ঞান বক্তৃতার আয়োজন করা হয় বিজ্ঞান বক্তৃতা। বক্তৃতার বিষয় ‘বিজ্ঞানে নোবেল ২০২০’।

১৫ অক্টোবর রাত আটটায় অনলাইনে অনুষ্ঠিত এই আয়োজনের প্রথম পর্বে প্রধান বক্তা ছিলেন চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের অণুজীব বিজ্ঞানী সেঁজুতি সাহা। প্রথম পর্বের আলোচনার বিষয় ছিল চিকিৎসাবিবিজ্ঞানে নোবেল ২০২০।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম। বিজ্ঞানীচিন্তার সকল পাঠক, লেখক ও পৃষ্ঠপোষকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, 'চার বছর একটা বিজ্ঞান ম্যাগাজিন নিয়মিত ও সময় মতো পাঠকের হাতে তুলে দেওয়ার কাজটা সহজ ছিল না। সেটাই বিজ্ঞানচিন্তা করে দেখিয়েছে। এজন্য দেশবিদেশে গবেষণারত বিজ্ঞানচিন্তার লেখকদের ধন্যবাদ দিতেই হয়। সঙ্গে ধন্যবাদ জানাচ্ছি মেটালকে, এই আয়োজনে তাঁরা আমাদের সঙ্গে কাজ করছেন।'

শুভেচ্ছা বক্তব্য রাখেন মেটালের ব্যবস্থাপনা পরিচালক সাদিদ জামিল। বিজ্ঞানচিন্তার পাঠক, লেখক ও সম্পাদকমণ্ডলিকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ‘আজ এখানে নোবেল বিষয়ক আলোচনা হচ্ছে, আমরা আশা করি, একদিন বাংলাদেশি বিজ্ঞানীদের হাতে উঠবে নোবেল। আমরা সেই দিনের অপেক্ষায়।’

চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীতে বিজ্ঞানচিন্তার প্রধান পৃষ্ঠপোষক সিটি ব্যাংকের ববস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন এবং বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির।

চলতি বছরের চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিষয়ে মূল আলোচনা করেন সেঁজুতি সাহা।

’বিজ্ঞানচিন্তার প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাকে আলোচনার জন্য আমাকে আমন্ত্রণ জানানো হয়েছে, এর জন্য বিজ্ঞানচিন্তাকে ধন্যবাদ।’ বলেন সেঁজুতি সাহা। এ বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেলজয়ী তিন বিজ্ঞানীর গবেষণা ও আবিষ্কার নিয়ে বিস্তারিত আলোচনাও করেন তিনি।

শুধু বিজ্ঞান বক্তৃতা নয়। প্রতিষ্ঠাবার্ষিকীর এই আয়োজনে মজার মজার ম্যাজিক প্রদর্শন করেন বিখ্যাত ম্যাজিশিয়ান রাজীব বসাক। এ আয়োজনের ইতি টানা হয় বিজ্ঞানচিন্তা থিম সং দিয়ে। থিম সং পরিবেশন করেন কণ্ঠশিল্পী অটামনাল মুন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মৌসুমি মৌ।

প্রতিষ্ঠাবার্ষিকীর এই বিশেষ বিজ্ঞান-বক্তৃতার মূল বিষয় নোবেল ২০২০। আরও দুই পর্বের আয়োজন থাকছে এ বৃক্ততার। ২৭ অক্টোবর রাত আটটায় দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে। সে আলোচানায় চলতি বছরের পদার্থবিজ্ঞানে নোবেল নিয়ে আলোচনা করবেন যুক্তরাষ্ট্রের মোরেনো ভ্যালি কলেজের জ্যোতিঃপদার্থবিদ ও অধ্যপাক দীপেন ভট্টাচার্য, ঢাকার ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী আরশাদ মোমেন এবং একই বিশ্ববিদ্যালয়ের জ্যোতিঃপদার্থবিজ্ঞানীস খান মুহাম্মদ বিন আসাদ।

২৭ অক্টোবর রাত ৮টায় চলতি বছরের রসায়নে নোবেল নিয়ে আলোচনা করবেন ঢাকা বিব্শবিদ্যালয়ের জীবপ্রযুক্তি ও জিন প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক এ বি এম খাদেমুল ইসলাম ও সহকারী অধ্যাপক মুশতাক ইববে আয়ূব।

এই আয়োজনের মধ্য দিয়েই পর্দা নামবে বিজ্ঞানচিন্তার চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর সকল কার্যক্রমের।