পিন নিয়ে আরও কথা

গত সংখ্যায় আলোচনা করা হয়েছিল পিন নিয়ে। ট্যাকটিকগুলোর মধ্যে পিন একটা শক্তিশালী কৌশল। আগের সংখ্যায় শুধু পিনের নানান রকমফের আলোচনা করা হয়েছিল। এ সংখ্যায় পিন করার আরও কিছু দিক নিয়ে আলোচনা করা যাক। তবে আপনি যদি গত সংখ্যায় আলোচনা করা পিনকৌশল পুরোপুরি আয়ত্তে এনে না থাকেন, তবে আগে সেগুলো শিখে নিন।

আপনি ইতিমধ্যে পিন করার কৌশল আয়ত্তে এনে থাকলে এবং নিয়মিত তা ব্যবহার করলে নিশ্চয় বুঝতে পারছেন এর শক্তি। পিন করার মাধ্যমে যেমন তাত্ক্ষণিক সুফল পাওয়া যায়, তেমনি পূর্ণাঙ্গভাবে খেলায় এগিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি করা যায়। পিন করে খেলার সময় প্রতিপক্ষের ঘুঁটি খাওয়া, কোনো ঘুঁটিকে নিষ্ক্রিয় করে ফেলা অথবা টেম্পো জেতা সম্ভব। এই তিনটি বিষয় খেলায় কীভাবে এগিয়ে দিতে পারে, সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে এবার।

প্রতিপক্ষের ঘুঁটি কাটুন

পিন করার সাধারণ নিয়ম হলো পিনড ঘুঁটি খাওয়ার জন্য তাড়াহুড়ার প্রয়োজন নেই। তবে প্রতিপক্ষের শক্তিশালী কোনো ঘুঁটি কেটে অনেক সময়ই খেলায় অনেকখানি এগিয়ে যাওয়া সম্ভব। যেমন ছবি ১-এ এখন সাদার চাল। সাদা d1-এর নৌকার দ্বারা কালোর d5-এর ঘোড়া পিনড হয়ে আছে। পেছনে যেহেতু মন্ত্রী, তাই এই ঘোড়াকে সরাতে পারবে না, তাতে কাটা পড়বে মন্ত্রী। এ অবস্থায় সাধারণ খেলা হলো সাদার g2-এর হাতি দিয়ে ঘোড়াটা খাওয়া। জবাবে কালো c6-এর সৈন্য দিয়ে হাতি কাটবে। সাদা তখন নৌকা দিয়ে d5-এর সৈন্য কাটলে ঘুঁটি খাওয়ার হিসেবে এক পয়েন্টে গিয়ে থাকবে। তবে এটাই সবচেয়ে ভালো বুদ্ধি নয়। কারণ, পিন করার পর এমন তাড়াহুড়ার প্রয়োজন নেই। কালো ঘোড়া চাইলেও নড়তে পারবে না ঠিকমতো। তাই একটু চিন্তা করলে আরও ভালো ঘুঁটি কাটার সুযোগ পাওয়া সম্ভব। যেমন ছবি ১-এর এই অবস্থায় যদি সাদা e4-এ সৈন্যের চাল দেয়? কোনো ঘুঁটি হারানো ছাড়াই কালোর ঘোড়াটা কাটা সম্ভব। কালো একটা চেষ্টা চালাতে পারে সাদার রাজাকে সাময়িক চেক দিয়ে, Nc3+। তাতে শেষরক্ষা হচ্ছে না। কোনো ঘুঁটি হারানো ছাড়াই সাদা ঘোড়াটা কাটতে পারে Nxc3 চাল দিয়ে। এভাবে খেললে উল্টো কালোর মন্ত্রী উন্মুক্ত হয়ে যায় সাদার d1-এর নৌকার কাছে। কালোর জন্য সবচেয়ে ভালো হলো ঘোড়া d5 পজিশনেই রাখা, সাদার সৈন্য দিয়ে ঘোড়া কাটা পড়লে c6-এর সৈন্য দিয়ে সাদার সৈন্য কাটা। সব মিলিয়ে এ ক্ষেত্রে সাদার লাভ দুই পয়েন্ট। এই উদাহরণ বিস্তারিত বলার কারণ হলো, পিন করতে পারলে বিভিন্ন সম্ভাবনা তৈরি হয়, সেটা দেখানো। কোন চালটা সবচেয়ে ভালো, তা খুঁজে বের করে তবেই চালতে হবে পরবর্তী চাল।

পিন করে ঘুঁটি কাটা যায় বটে, তবে প্রতিপক্ষের ঘুঁটি নিষ্ক্রিয় করতে পিন সবচেয়ে শক্তিশালী মাধ্যম। সত্যিকার অর্থে নিষ্ক্রিয় করতে অ্যাবসলিউট পিন হলো মোক্ষম অস্ত্র। এতে শত্রুর ঘুঁটি যেমন নিষ্ক্রিয় হয়, তেমনি প্রতিপক্ষের আক্রমণও প্রতিহত হয়ে যায়। যেমনটা দেখা যেতে পারে ছবি ২-এ। এখন সাদার চাল। সাদা নিঃসন্দেহে কিছুটা পিছিয়ে আছে। পয়েন্টের হিসেবে অন্তত এক সৈন্য পিছিয়ে আছে। তার ওপর সাদার মন্ত্রী ও হাতি—দুটো ঘুঁটিই আক্রান্ত। সাদার জন্য একটা বুদ্ধি হতে পারে মন্ত্রীকে f2 ঘরে নিয়ে যাওয়া। তাতে দুটো ঘুঁটিই মুক্ত হবে কালোর আক্রমণ থেকে। কিছু সময় পাওয়া যাবে কালোর সঙ্গে লড়াই করার। তবে এটাই কি সবচেয়ে ভালো উপায়? পিন করার কি কোনো সুযোগ আছে? একটু খুঁজে দেখুন।

আপনি যদি পিন করা আয়ত্তে এনে থাকেন, তবে নিশ্চিত চোখে পড়বে Bc3 চাল! এতে হাতি আর মন্ত্রী শুধু আক্রমণ থেকে বাঁচবেই না, একই সঙ্গে নিষ্ক্রিয় হয়ে যাবে কালোর নৌকাও। এইটা যেহেতু অ্যাবসলিউট পিন, তাই রাজা না সরিয়ে কালোর নৌকা চাল দেওয়ার কোনো সুযোগ নেই। সে হিসেবে কালো শুধু পিছিয়েই পড়বে না। ঠিকমতো খেলতে না পারলে পরের চালেই হেরে যেতে পারে কালো। যদি তখন সাদা চালতে পারে Qxg7#। কোথায় সাদা আক্রান্ত ছিল, এক পিন করে এখন সাদাই আক্রমণকারী! কালোর জন্য এ অবস্থায় বাঁচার উপায় g7 ঘরকে সাপোর্ট দেওয়া। এ জন্য কালো চালতে পারে f7 অথবা g8। পিনের শক্তি এখানেই। কোথায় কালো প্রতিপক্ষের শক্তিশালী দুটি ঘুঁটিই আক্রান্ত করে ফেলেছিল, সেখানে সাদা শুধু মুক্ত হয়নি, কালোকেই প্রায় হারিয়ে দিয়েছে।

এবার একটু আলোচনা করা যাক টেম্পো জেতা নিয়ে। টেম্পো জেতা মানে প্রতিপক্ষের থেকে এক বা একাধিক চাল এগিয়ে যাওয়া। টেম্পো হারা মানে প্রতিপক্ষের চেয়ে এক বা একাধিক চাল পিছিয়ে যাওয়া। অহেতুক একটা চাল দিয়ে এক চাল পিছিয়ে যাওয়াও একধরনের টেম্পো হারানো। পিন করে টেম্পো জেতা যায় মাঝেমধ্যেই। দেখা যাক ছবি ৩-এর উদাহরণ।

খেলার এই অবস্থায় আমরা দেখব মধ্যভাগে d5-এ কালোর সৈন্যকে। কালোর জন্য এই ঘরটা ধরে রাখা গুরুত্বপূর্ণ। তবে এই ঘরটা সাদার দুটি ঘুঁটি আক্রমণ করে রাখছে, b4-এর ঘোড়া এবং ফ৩-এর নৌকা। তবে কালোও দুটি ভিন্ন ঘুঁটি দিয়ে এই ঘরটা রক্ষা করছে, c7-এর ঘোড়া আর b4-এর নৌকা দিয়ে। এখন যদি সাদার চাল হয়, তবে কী করা উচিত? সাদা যদি Bf4 চাল দিয়ে অ্যাবসলিউট পিন করতে পারে। এমন অবস্থায় কালো তার রাজাকে হাতির ডায়াগোনাল থেকে না সরালে c7-এর ঘোড়াকে আর সরাতে পারবে না। রাজাকে সরাতে গিয়ে একটি চাল নষ্ট হবে কালোর, টেম্পো জিতবে সাদা। এভাবে অল্প একটু এগিয়ে যাবে সাদা।

পিন নিয়ে একটু বেশিই আলোচনা করা হলো। কারণ, পিন করা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কৌশল। তাই খেলার সময় সুযোগ খুঁজতে হবে যে পিন করে প্রতিপক্ষের কোনো ঘুঁটি খাওয়া যায় কি না বা টেম্পো জেতা সম্ভব কি না। তবে ঘুঁটি খাওয়ার সময় তাড়াহুড়া করা যাবে না। মনে রাখতে হবে, দাবা তাড়াহুড়ার খেলা নয়। আর কখনো আক্রান্ত হলে প্রতিপক্ষের রাজাকে সাময়িক চেক দেওয়ার সঙ্গে সঙ্গে খুঁজতে হবে পিন করার সুযোগও।

লেখক: পিএইচডি গবেষক, ইউনিভার্সিটি অব ওহাইওমিং, যুক্তরাষ্ট্র

সূত্র: চেস লেসনস ফর বিগিনার্স ডট কমি

আরও পড়ুন : দাবা খেলায় কৌশল: পিন